মিন্টুকে নিয়ে সন্দেহ বিএনপি’র

abdul-awal-mintooঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র প্রার্থী হিসেবে আব্দুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হওয়ার ঘটনায় তাঁর ব্যাপারে সন্দেহ ঘনীভূত হচ্ছে বিএনপিতে। কারণ মিন্টু মনোনয়নপত্রে সমর্থক হিসেবে যার নাম দিয়েছেন, তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভোটারই না। আর এই একটি মাত্র কারণেই নির্বাচন কমিশন তাঁর মনোনয়নপত্র বাতিল করে বুধবার। বিএনপির শীর্ষ নেতাদের প্রশ্ন, মিন্টু এই ভুল কেন করলেন?

বিএনপি’র শীর্ষ পর্যায়ে এখন প্রশ্ন দেখা দিয়েছে, মিন্টু কী নির্বাচন এড়াতেই এরকম করেছেন? কারণ তিনি প্রথমে প্রার্থী হতে রাজি না হলেও খালেদা জিয়ার নির্দেশে প্রার্থী হন। তবে তাঁর ছেলে তাবিথ আউয়ালও মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং তা বৈধ হয়েছে।

মিন্টুর মনোনয়নপত্রে সমর্থক হলেন ড. আব্দুর রাজ্জাক নামে এক ব্যক্তি। তিনি উত্তরার হরিরামপুর ইউনিয়নের বাসিন্দা। আর হরিরামপুর ইউনিয়ন সিটি কর্পোরেশন এলাকার বাইরে। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভোটারও নন। কিন্তু আইন হলো যিনি এলাকার প্রার্থী হবেন তার প্রস্তাবক এবং সমর্থককে সেই এলাকার ভোটার হতে হবে। যদিও আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল এই ভুল করেননি। তাঁর প্রস্তাবক এবং সমর্থক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভোটার। এবং তাঁর মনোনয়পত্র বৈধ হয়েছে।

বিএনপির একাধিক নেতা জানান, মিন্টুর মনোনয়নপত্র যে কারণে বাতিল হয়েছে তাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও বিস্মিত হয়েছেন। তিনি বিষয়টি সহজভাবে নেননি।

আব্দুল আউয়াল মিন্টু কারাগার থেকে জামিনে ছাড়া পেয়ে খালেদা জিয়ার নির্দেশে আত্মগোপন অবস্থায় মনোনয়নপত্র দাখিল করেন। তিনি এই নির্বাচনে প্রার্থী হতে রাজি ছিলেন না। তারপরও দলের চেয়ারপারসনের কথা তিনি ফেলতে পারেননি। বিএনপি’র কয়েকজন নেতা মনে করছেন, এ কারণেই মিন্টু নিয়ম না মেনে মনোনয়নপত্রে সমর্থক হিসেবে সিটি করপোরেশনের বাইরের ভোটারের নাম দিয়ে কৌশলে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আর দলের সঙ্গে আলোচনা না করে মেয়র পদে তাঁর ছেলেকে দিয়েও মনোনয়নপত্র দাখিল করানোয় এই সন্দেহ আরো ঘনীভূত হয়েছে। এরসঙ্গে যুক্ত হয়েছে সরকারের একজন প্রভাবশালী ব্যক্তির সঙ্গে মিন্টুর আত্মীয়তার বিষয়।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আযম খান প্রিয়.কম-কে বলেন, ‘মিন্টু সাহেব ম্যাডামের উপদেষ্টা। তাঁর মনোনয়নপত্র যে কারণে বাতিল হয়েছে তাতে শুধু আমি একা নই, দলের আরো অনেকেই বিস্মিত হয়েছেন। তিনি এই ভুল কীভাবে করেন!’

তিনি বলেন, ‘আমরা বিষয়টি তদন্ত করে দেখব যে, এটা মিন্টু সাহেবের অবহেলা অসতর্কতা, না সরকারের কোনো ষড়যন্ত্র।’

এদিকে বিএনপির নেতারা জানান, মিন্টু সাহেব আশা করলেও তার ছেলে তাবিথ আউয়ালকে সমর্থন দেবে না বিএনপি। বরং মিন্টুর বিরুদ্ধে দল ব্যবস্থা নিতে পারে।

বিএনপি’র দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিএনপি ঘরানার বিকল্পধারার মাহী বি চৌধুরী ও বিএনপির সাবেক মন্ত্রী তানভীর আহমেদ সিদ্দিকীর ছেলে চৌধুরী ইয়াদ আহমেদ সিদ্দিকীর মেয়র পদে মনোনয়নপত্র বৈধ হয়েছে। বিএনপি এদের দু’জনের মধ্যে কোনো একজনকে এখন এই পরিস্থিতিতে সমর্থন দিতে পারে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend