বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ৯টি স্টার্টআপ

Top-startupsবর্তমান বিশ্বে ‘স্টার্টআপ’ একটি গুরুত্বপূর্ণ টপিকে পরিণত হয়েছে। ছোট আকারে কার্যক্রম শুরু করে একসময় বিশাল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে, এমন অনেক উদাহরণ আছে।

আজ আপনাদের সামনে তুলে ধরা হবে বর্তমান সময়ের এমনই কয়েকটি স্টার্টআপ প্রতিষ্ঠানের কিছু তথ্য।

১. শাওমি: ২০১০ সালে প্রতিষ্ঠার পর মাত্র ৪ বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হিসেবে নিজেদের জায়গা করে নিয়েছে চীনের শাওমি। বর্তমানে শাওমির বাজার মূল্য ৪৬ বিলিয়ন ডলার। এতে বিনিয়োগ করা হয়েছে ১.৪ বিলিয়ন ডলার। শাওমিতে বিনিয়োগ করেছে ডিজিটাল স্কাই টেকনোলজিস, হপু ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি, ডিএসটি গ্লোবাল, আইডিজি ক্যাপিটাল পার্টনারস, কোয়ালকম ভেঞ্চারস এবং মরিংসাইড গ্রুপ।

২. ইউবার: ট্যাক্সি বিসয়ক অ্যাপ ইউবার বেশ সাড়া ফেলেছে প্রযুক্তি জগতে। ট্যাক্সি ভাড়া করার পাশাপাশি যাদের গাড়ি আছে, তারাও এর মাধ্যমে আয় করে নিচ্ছেন কিছু বাড়তি অর্থ। ২০০৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়। সিইও হিসেবে আছেন ট্র্যাভিস কালানিক। এতে মোট বিনিয়োগ করা হয়েছে ৫.৯ বিলিয়ন ডলার। বর্তমান বাজার মূল্য ৪১.২ বিলিয়ন ডলার। বিনিয়োগকারীর তালিকায় আছে বেঞ্চমার্ক ক্যাপিটাল, মেনলো ভেঞ্চারস, গুগল ভেঞ্চারস এবং কেপিসিবি।

৩. স্ন্যাপচ্যাট: ফটো ম্যাসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাটের বর্তমান সিইও ইভান স্পিয়েগেল ২০১২ সালে এটি প্রতিষ্ঠা করেন। স্ন্যাপচ্যাটে বিনিয়োগের পরিমাণ ৬৪৮ মিলিয়ন ডলার। বিনিয়োগকারীর তালিকায় আছে ইয়াহু, ক্লেইনার পার্কিন্স, বেঞ্চমার্ক ক্যাপিটাল, লাইটস্পিড ভেঞ্চার পার্টনারস, এসভি এঞ্জেল। স্ন্যাপচ্যাটের বর্তমান বাজারমূল্য ১৬ থেকে ১৯ বিলিয়ন ডলারের মধ্যে অবস্থান করছে।

৪. প্যালানটির: ২০০৪ সালে যাত্রা শুরু করে এই সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। এর মোট বিনিয়োগের পরিমাণ ১ বিলিয়ন ডলার। বর্তমান বাজার মূল্য ১৫ মিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এবং সিআইএ রয়েছে এই প্রতিষ্ঠানের গ্রাহকের তালিকায়।

৫. স্পেস এক্স: ১২ বিলিয়ন ডলার বাজারমূল্যের এই স্টার্টআপ যাত্রা করেছিল ২০০২ সালে। প্রতিষ্ঠাতা এবং বর্তমান সিইও ইলোন মাস্ক। মহাকাশ গবেষণা, মহাকাশযান নিয়ে গবেষণা এবং তৈরির কাজ করে স্পেস এক্স। বিনিয়োগের পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। বিনগ করেছে ফাউন্ডারস ফান্ড, ড্র্যাপার ফিশার জার্ভেস্টন এবং গুগল।

৬. ফ্লিপকার্ট: ভারতের এই ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালে। বর্তমান সিইও সচীন বানসাল। এতে বিনিয়োগের পরিমাণ ২.৫ বিলিয়ন ডলার। বর্তমান বাজার মূল্য ১১ বিলিয়ন ডলার। বিনিয়োগকারীর তালিকায় আছে ডিজিটাল স্কাই টেকনোলজিস, টি রোও প্রাইস, মর্গান স্ট্যানলি, ভালকান ক্যাপিটাল এবং টাইগার গ্লোবাল ম্যানেজমেন্ট।

৭. পিন্টারেস্ট: ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় বর্তমানে ১১ বিলিয়ন ডলার বাজার মূল্যের এই স্টার্টআপ। সিইও হিসেবে আছেন বেন সিলবারম্যান। এটি মূলত এক বিশেষ ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যম। ৭৬২.৫ মিলিয়ন ডলার বিনিয়োগের এই প্রতিষ্ঠানে বিনিয়োগকারী হিসেবে আছে রাকুটেন, বেজেমার ভেঞ্চার পার্টনার্স এবং অ্যান্ড্রেসেন হরোউইটজ।

৮. এয়ার বিএনবি: ২০০৮ সালে প্রতিষ্ঠিত এই স্টার্টআপের বর্তমান সিইও ব্রায়ান চেস্কি। মূলত বাসা ভাড়া দেওয়ার বিজ্ঞাপন দেওয়ার মার্কেটপ্লেস হিসবে কাজ করে এয়ার বিএনবি। ১৯০টি দেশে এর কার্যক্রম রয়েছে। মোট বিনিয়োগ ৭৯৪.৮ মিলিয়ন ডলার। তবে বর্তমান বাজার মূল্য ১০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

৯. ড্রপবক্স: ২০০৭ সালে প্রতিষ্ঠিত ড্রপবক্স অল্প সময়ের মধ্যেই মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ড্রপবক্সের বর্তমান সিইও ড্রিউ হিউস্টন। মূলত ওয়েবে ফাইল শেয়ারিং সুবিধা দিয়ে থাকে ড্রপবক্স। বিশ্বব্যাপী প্রায় ২০ কোটি গ্রাহক রয়েছে। মোট বিনিয়োগের পরিমাণ ১১০ কোটি ডলার। বিনিয়োগ করেছে অ্যাক্সেল পার্টনারস, বেঞ্চমার্ক ক্যাপিটাল, গ্রেলক ভেঞ্চার। ড্রপবক্সের বর্তমান বাজারমূল্য ছাড়িয়েছে ১০ বিলিয়ন ডলার।

বিজনেস ইনসাইডার অবলম্বনে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend