এশিয়ার রইল বাকি ১

Point-Tableচলতি বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্বের খেলা শেষ হচ্ছে রবিবার। এর আগে ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালের ৪ দল নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হল— নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। অন্যদিকে কোয়ার্টার ফাইনালে খেলার বিষয়ে ‘বি’ গ্রুপের ২টি দল নিশ্চিত হয়েছে; ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভাগ্য ঝুলে রয়েছে পাকিস্তান, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের।
রবিবার একে অন্যের মুখোমুখি হবে পাকিস্তান-আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ-সংযুক্ত আরব আমিরাত। পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচের জয়ী দল পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে পরাজিত দলেরও সুযোগ থাকছে কোয়ার্টারে খেলার। তবে বিষয়টি নির্ভর করছে ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত ম্যাচের ওপর।
কোয়ার্টার ফাইনাল খেলতে হলে আমিরাতের বিপক্ষে বেশ বড় ব্যবধানে জিততে হবে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। তা না হলে ম্যাচ জিতেও আসর থেকে বিদায় নেওয়ার শঙ্কায় পড়তে হবে তাদের। অবশ্য পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচে যদি জয়ী দল অনেক বড় ব্যবধানে জয় পায় তাহলে আমিরাতের বিপক্ষে জয় পেলেও কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র মিলবে ক্যারিবীয়দের। যদিও পাকিস্তান এবং আয়ার‌ল্যান্ডে দলের পারফরম্যান্স বিবেচনায় বলতে হয়, ম্যাচটি ক্লোজ ম্যাচই হতে পারে। সেক্ষেত্রে কোণঠাসা অবস্থায় রয়েছে ওয়েস্ট ইন্ডিজই।
এদিকে, বিশ্বকাপটা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে হচ্ছে বলে এশিয়ার দেশগুলোকে নিয়ে শঙ্কা কাজ করছিল শুরুতে। বলা হচ্ছিল, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনে এশিয়ান দেশগুলো ভাল নাও করতে পারে। কিন্তু সব হিসাব-নিকাশ ভুল প্রমাণিত করে ইতোমধ্যে এশিয়ার ৩ দেশ জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে; বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ভারত। এশিয়ার একটি দলের (পাকিস্তান) ভাগ্যই কেবল ঝুলে রয়েছে। পাকিস্তান কোয়ালিফাই করতে পারলে তাই গ্রুপ পর্ব শেষে এবারের বিশ্বকাপে এশিয়ার দলগুলোর জয়জয়কারই হবে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে পাকিস্তান কি করে তাই এখন দেখার বিষয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend