বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন

 

ashraful_মোহাম্মদ আশরাফুল, সাবেক অধিনায়ক, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল: হাইস্কোরিং ম্যাচ। অসাধারণ এক জয়। আমি বলেছিলাম, কোনো ব্যাটসম্যান যদি সেট হয়ে লম্বা ইনিংস খেলে তাহলে দলের স্কোর অনেক দূর পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব। আজ (সোমবার) যা হয়েছে, এটা ব্যাটসম্যানদের অসাধারণ নৈপুণ্যে হয়েছে। মাহমুদউল্লাহকে অভিনন্দন তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি অর্জন করার জন্য। ২টি উইকেট পড়ার পর সৌম্য-রিয়াদ মিলে যেভাবে প্রতিরোধ গড়েছে এটা অবিশ্বাস্য। সৌম্যকে আলাদাভাবে আমি ধন্যবাদ দেব। ৪টি ম্যাচের মধ্যে শুধু একটি ম্যাচে খারাপ করেছে সৌম্য।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মুশফিক দলের বিপর্যয়ের সময় যেভাবে ক্রিকেট খেলছে, বিষয়টি অসাধারণ বললেও ভুল হবে। ৪ ম্যাচের মধ্যে ৩টি ফিফটি। মুশফিক এককথায় অসাধারণ ক্রিকেট খেলছে।
আমাদের ১৫-২০ রান কম হয়েছে। কিন্তু আমি সব সময় বলি, চেজ করা সব সময় চাপের। আজকের ম্যাচে ইংল্যান্ড পুরো চাপে ছিল। কারণ, ওরা হারলেই বাদ। কিন্তু আমাদের হারলেও একটা সুযোগ থাকত নিউজিল্যান্ডের বিপক্ষে। এই জয়ের মধ্যে আমি একটা ভুল খুঁজে পেয়েছি; তা হলো ইমরুল কায়েসকে খেলানো।
এখানে ইমরুলকে না খেলিয়ে নাসিরকে খেলালে ভাল হতো। ইমরুলকে ইংল্যান্ডের বিপক্ষে আগের বিশ্বকাপে জয়ের কারণে নেওয়া হয়েছে। কিন্তু শফিউলের কারণে আমরা সেবার বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে জিতেছিলাম। ওই ম্যাচে শফিউল দারুণ বোলিংয়ের পাশাপাশি অসাধারণ ব্যাটিংও করেছিল।
সব সময় আমি রুবেলের কথা বলি। রুবেল অভিজ্ঞ বোলার। সে তার কাজটা ঠিকমতোই করেছে। রুবেল আজ নিজেকে আবার প্রমাণ করেছে। অসাধারণ বোলিং; এ ধরনের বোলিং আমরা নিউজিল্যান্ডের বিপক্ষেও দেখেছিলাম ২০১০ সালে।
পুরো ম্যাচে টিমওয়ার্ক ছিল। অসাধারণ ক্যাপ্টেনসি করেছে মাশরাফি। বোলিং বিভাগটাকে সুন্দরভাবে ব্যবহার করেছে সে। মাশরাফির জন্য অনেকগুলো অপশন ছিল। একটা অতিরিক্ত স্পিনার নেওয়ার কারণে মাশরাফি ইচ্ছামতো তার বোলারদের ব্যবহার করতে পেরেছে।
দারুণ একটা ম্যাচ। আমাদের লক্ষ্য ছিল কোয়ার্টার ফাইনাল; আমরা এটা অর্জন করতে পেরেছি। আমরা ৭ পয়েন্ট নিয়ে এখন কোয়ার্টার ফাইনাল কনফার্ম করে ফেললাম। এই প্রথম আমরা ক্রিকেটে এতবড় একটা অর্জন করতে পেরেছি। ২০০৭ সালে যেটা ছিল তা হচ্ছে সেকেন্ড রাউন্ড। সেক্ষেত্রে আমাদের জন্য এটা বড় একটা অর্জন।
সাকিব যাওয়ার আগে বলেছিল সেমিফাইনাল খেলার কথা। এটা কিন্তু এখন সম্ভব। কোয়ার্টার ফাইনাল নটআউট পর্ব; যে কোনো দলকেই এখানে হারানো সম্ভব। কেননা আমরা বর্তমানে যে ধরনের ক্রিকেট খেলছি তাতে করে এটা অসম্ভব নয়।
অবশ্যই আমরা এখন স্বপ্ন দেখতে পারি। অবশ্য এর আগে আমাদের নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ আছে। আজকের ম্যাচের মতো যদি টিমওয়ার্ক থাকে তাহলে নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় পাওয়া অসম্ভব নয়।
ক্রিকেট ইতিহাসে এটিকে একটি বড় জয় বলেই আমি মনে করি। এর আগে আমরা অনেক ম্যাচ জিতেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা ম্যাচ জিতেছি। এর আগে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডকে হারিয়েছি। তার পরও আমি বলব আজকের জয়টা অসাধারণ। সবচেয়ে ভাল জয়। এর চেয়ে বড় জয় আর আমি দেখি না। বিশ্বকাপের স্টেজে কোয়ার্টার ফাইনাল খেলা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় অর্জন।
অনুলিখন : রবিউল ইসলাম

 

 

 

 

 

 

 

 

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend