বিশ্বকাপের পয়েন্ট টেবিল : লড়াইটা এখন বাংলাদেশ ও ইংল্যান্ডের

Point-Tableআফগানিস্তানের বিপক্ষে ২৭৫ রানের রেকর্ড ব্যবধানে ম্যাচ জয়; বিশ্বকাপ ক্রিকেটে কোয়ার্টার ফাইনালের পথটা অনেকটাই পরিষ্কার করে ফলেছে স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। এই জয়ের সুবাদে বুধবার এ-গ্রুপের পয়েন্ট টেবিলের তৃতীয়স্থানে উঠে এসেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রুপ পর্বের খেলায় অস্ট্রেলিয়ার বাকি রয়েছে আর দুটি ম্যাচ। এর একটিতে প্রতিপক্ষ শ্রীলঙ্কা, অন্যটিতে স্কটল্যান্ড। ইতোমধ্যে ৪ ম্যাচে ৫ পয়েন্ট সংগ্রহ করা অস্ট্রেলিয়ার জন্য তাই কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র এক প্রকার নিশ্চিতই বলা চলে। কেননা, শ্রীলঙ্কার বিপক্ষে যদি অস্ট্রেলিয়ানরা যদি জিততে নাও পারে, অন্তত স্কটল্যান্ডের বিপক্ষে জয় পেতে অসুবিধা হওয়ার কথা নয় তাদের। এদিকে, ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে আরেক স্বাগতিক দেশ নিউজিল্যান্ড কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেই রেখেছে। ৪ ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কারও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত প্রায়। কেননা, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ছাড়াও দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাকি রয়েছে তাদের। ফলে এ-গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালের ৩টি দল নিশ্চিত হয়ে গেছে, এ কথা বলাই চলে (ক্রিকেট অনিশ্চয়তার খেলা, এ সত্যকে সম্মান জানিয়েই)। ফলে গ্রুপটি থেকে কোয়ার্টারে চতুর্থ দল কে হবে, এ লড়াইয়ে সামিল হতে হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ডকে।
বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ৩ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া বাংলাদেশ। গ্রুপ পর্বের খেলায় বাংলাদেশের শেষ দুটি ম্যাচের একটিতে প্রতিপক্ষ ৪ ম্যাচে ২ পয়েন্ট পাওয়া ইংল্যান্ড। অপর ম্যাচের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি বাদে ইংল্যান্ডের আরেকটি খেলা থাকছে আফগানিস্তানের বিপক্ষে। ফলে বাংলাদেশ-ইংল্যান্ড দুই দলেরই সুযোগ থাকছে কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র পাওয়ার। আর সেই দৃষ্টিকোণ থেকে এ-গ্রুপের অবশিষ্ট ম্যাচগুলোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে অভিহিত করা যায় আগামী ৯ মার্চের বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচটিকেই। কেননা, এই ম্যাচের বিজয়ী দলই এগিয়ে যাবে কোয়ার্টার ফাইনালের পথে।
বুধবারের পাকিস্তান-সংযুক্ত আরব আমিরাত এবং অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচশেষে পয়েন্ট টেবিলের চিত্র দাঁড়িয়েছে নিম্নরূপ-

গ্রুপ 

দল ম্যাচ জয় হার ফলশূন্য পয়েন্ট নেটরান
নিউজিল্যান্ড +৩.৫৮৯
শ্রীলঙ্কা +০.১২৮
অস্ট্রেলিয়া +১.৮০৪
বাংলাদেশ +০.১৩০
ইংল্যান্ড -১.২০১
আফগানিস্তান -১.৯৫৩
স্কটল্যান্ড -১.৭৩৫

গ্রুপ বি

দল ম্যাচ জয় হার ফলশূন্য পয়েন্ট নেটরান
ভারত +২.৬৩০
দক্ষিণ আফ্রিকা +১.৯৫০
ওয়েস্ট ইন্ডিজ -০.৩১৩
পাকিস্তান -০.৩৮৫
আয়ারল্যান্ড -১.১৩৭
জিম্বাবুয়ে -০.৭২৩
আরব আমিরাত -১.৬৯১

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend