বৃহস্পতিবারের এসএসসি পরীক্ষা ৭ মার্চ

SSC-examহরতালের সময় বৃদ্ধির কারণে বৃহস্পতিবারের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৭ মার্চ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বুধবার পরীক্ষা পরিবর্তনের কথা জানান।
২০ দলীয় জোট বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত হরতালের সময় বৃদ্ধি করায় এই পরীক্ষা পেছানো হলো। এর আগে অবরোধের মধ্যে রবিবার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টার হরতালের ডাক দেওয়া হয়।
শিক্ষা সচিব বলেন, ‘হরতালের মধ্যে পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের বিপদের ভেতর, অনিশ্চয়তার ভেতর ঠেলে দিতে পারি না। এছাড়া উদ্বেগের মধ্যে পরীক্ষা দিলে কাঙ্খিত ফলাফলও হয় না।’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের দিন পরীক্ষা নেওয়ার বিষয়ে নজরুল ইসলাম বলেন, ‘৭ মার্চ একটি বিশেষ দিন। ওই দিন পরীক্ষা নেওয়া ছাড়া আমাদের উপায়ও নেই। ৭ মার্চ উদযাপন করবো, একই সঙ্গে ওইদিন পরীক্ষাও চলবে।’
২৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এসএসসিতে বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।
এছাড়া এসএসসি ভোকেশনালে নতুন সিলেবাসের ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং পুরাতন সিলেবাসে ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং ভোকেশনালে দাখিলে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১টি এবং ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১ বিষয়ের পরীক্ষা নির্ধারিত রয়েছে।
এ পর্যন্ত এসএসসিতে ১০ দিনের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষাগুলো পিছিয়ে শুক্র ও শনিবার ছুটির দিনে নেওয়া হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এবার এসএসি ও সমমানের পরীক্ষায় মোট শিক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend