গেইলের রেকর্ডময় দিন

Gayle_thereport24দীর্ঘ সময় রানে ফিরতে পারছিলেন না ক্রিস গেইল। এমনকি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেও ভুগেছেন রান খরায়। তবে জিম্বাবুয়ের বিপক্ষে রানে ফিরতে পারেন, গেইলকে ঘিরে ভক্তদের এমন প্রত্যাশা ছিল। সেই প্রত্যাশা পূরণ করেছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ‘ব্যাটিং ঝড়’; গেইল কেবল রানে ফিরেননি, ম্যানুকা ওভালের মাঠে বইয়ে দিয়েছেন রেকর্ড বন্যা। প্রিয় পাঠক, চলুন দেখে নেই গেইলময় এ ম্যাচের রেকর্ডগুলো-
ক্রিস গেইলের ২১৫ রান; বিশ্বকাপেরে আসরে কোনো ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড এটি; বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত রানেরও রেকর্ড এটি। এর আগে সর্বোচ্চ রান ছিল দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টেনের। ১৯৯৬ সালের বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৮৮ রান করেছিলেন কার্স্টেন।
ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা চতুর্থ ব্যাটসম্যান হিসেবে নাম লিখিয়েছেন গেইল। এর আগে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরিয়ান তিন জনই ছিলেন ভারতের। তারা হলেন শচিন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও রোহিত শর্মা।
তবে গেইল মাত্র ১৩৮ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন। এর আগে ১৪০ বেলে শেবাগ, ১৪৭ বলে শচিন টেন্ডুলকার এবং ১৫১ ও ১৫৬ বলে রোহিত দুটি ডাবল সেঞ্চুরি করেছেন।
ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ইনিংস এটি।
গেইল তার ২১৫ রানের ইনিংসে ১৬টি ছক্কা মেরেছেন। এতে করে ওয়ানডে ক্রিকেটে ভারতের রোহিত শর্মা ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে যৌথভাবে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার মারের রেকর্ডটি ভাগাভাগি করেছেন গেইল।
ডাবল সেঞ্চুরির মাধ্যমে ওয়ানডেতে ৯ হাজারি ক্লাবে যুক্ত হয়েছেন গেইল। ওয়ানডেতে তার রান এখন ৯,১৩৬।

ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে এর আগে কেবল ব্রায়ান লারা ৯ হাজারের বেশী রান করেছেন। সব মিলিয়েওেয়ানডে ক্রিকেটের ইতিহাসে ১৬তম ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন গেইল।
ওয়ানডেতে গেইলের ২২তম সেঞ্চুরি এটি। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে এটি সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড। ২২তম সেঞ্চুরির মাধ্যমে গেইল সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির সমান ওডিআই সেঞ্চুরি করেছেন।
জিম্বাবুয়ে বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ৩৭২ রান করেছে। যা দলটির ওয়ানডেতে সেরা স্কোর। একইসঙ্গে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় ইনিংস এটি।
ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় উইকেটে মারলন স্যামুয়েলসকে নিয়ে ৩৭২ রানের জুটি গড়েছেন গেইল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যে কোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। এর আগে ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের ৩৩১ রানের জুটি ছিল ওয়ানডেতে সেরা ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend