শিক্ষকদের অবসর সুবিধা দিতে সরকারের ১৫০০ কোটি টাকা প্রয়োজন!

teacherবেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও কর্মচারীদের অবসর এবং কল্যাণ ট্রাস্টের ভাতা নিষ্পতির জন্য সর্বমোট ১ হাজার ৪শ ৪২ কোটি ৫৭ হাজার ৩৬২ টাকা প্রয়োজন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বুধবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্যরে লিখিত প্রশ্নের জবাবে সংসদে তিনি এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, অবসর সুবিধা আইন অনুসারে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মচারীর অবসর সুবিধা প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে বোর্ড প্রতিষ্ঠার সময় সরকারি ৮৯ কোটি টাকার অর্জিত মুনাফা শুধুমাত্র অফিস পরিচালনার বাবদ ব্যয় করার অনুমোদন রয়েছে।

তিনি বলেন, প্রবিধান-৯(১)অনুযায়ী শিক্ষক-কর্মচারীর এম.পিও থেকে কেটে নেওয়া ৪ শতাংশ চাঁদার উপর ভিত্তি করে অবসর সুবিধা প্রদাণ করা হয়। এই চাদা নেওয়া হচ্ছে ২০০৫ সাল থেকে কিন্তু অবসর সুবিধা বিগত ১৯৮০ সালের ১জানুয়ারি থেকে দেয়া হচ্ছে।
বর্তমানে ৪ শতাংশ হারে মাসিক চাঁদা থেকে প্রতি বছর আয় হয় প্রায় ১৭ কোটি টাকা কিন্তু অবসর সুবিধার জমাকৃত আবেদন নিষ্পতির জন্য প্রয়োজন মাসিক ৫৬ কোটি টাকা। ফলে প্রতিবছর ঘাটতি যোগ হচ্ছে। এ জন্য ২০১১ সাল পর্যন্ত অবসরপ্রাপ্ত শিক্ষকদের অবসর সুবিধার টাকা শুধু প্রদান করা সম্ভব হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, অবসর সুবিধা বোর্ডে অনিষ্পন্ন ৩২ হাজার ৫৩টি এবং কল্যাণ ট্রাস্টে ১৮ হাজার ৫০০ আবেদন নিষ্পতি করতে বর্তমানে ঘাটতি আছে ১ হাজার ১২২ কোটি ৫৭ হাজার ৩৬২ টাকা এবং ৩২০ কোটি টাকা। তবে এ সুবিধা অব্যাহত রাখার লক্ষে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মচারী অসবর সুবিধা বোর্ডের জন্য বছরে প্রায় চারশত কোটি টাকা এবং কল্যাণ ট্রাস্টেও জন্য দুইশত কোটি টাকাসহ প্রতিমাসে ৬০ কোটি টাকা মুনাফার জন্য সিড মানি বাবদ (১০শতাংশ হারে সুদ) মোট সাত হাজার দুই শত কোটি টাকা এককালীন বরাদ্দ অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

এছাড়া ৯(১)ক অনুযায়ী প্রতিবছর সরাসরি জাতীয় বাজেটে দুটি প্রতিষ্ঠানের জন্য যথাক্রমে চারশত এবং দুইশত কোটি টাকা করে মোট ৬০০ কোটি টাকা বরাদ্দ দেয়ার জন্য অর্থমন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend