উপাচার্যকে পদত্যাগ করে ঢাকায় চলে যেতে বললেন রংপুর সিটি মেয়র

rangpuruniversityবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) চলমান সংকট দূর করে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে উপাচার্যকে পদত্যাগ করে ঢাকায় চলে যেতে বলেছেন রংপুর সিটি করপোরেশন মেয়র আলহাজ্ব সরফুদ্দিন আহাম্মদ ঝন্টু। আজ মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত ‘সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদ’ এর চলমান আন্দোলনের সমাবেশে একাত্মতা প্রকাশ করে তিনি এই কথা বলেন। বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী যদি স্বেচ্ছায় চলে না যান তাহলে তাকে কীভাবে বিদায় করতে হয় তা রংপুরের মানুষ জানে বলেও তিনি হুশিয়ারি উচ্চারণ করেন।
বেরোবির উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবীকে অপসারণের দাবিতে গত তিন মাস থেকে আন্দোলন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীরা। গত ২৭ অক্টোবর ২০১৪ তারিখ থেকে শিক্ষক সমিতি বিভিন্ন দাবিতে এই আন্দোলন শুরু করলেও তাতে উপাচার্য কর্ণপাত না করায় পরে এটি সর্বজনীন আন্দোলনে রূপ নেয়। পরবর্তী সময়ে শিক্ষক সমিতির মেয়াদ উত্তীর্ণ হলে আন্দোলন পরিচালনার জন্য শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ‘সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদ’ গঠন করা হয়। আন্দোলন শুরু হওয়ার পরেই উপাচার্য তার একক সিদ্ধান্তে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করেন। গত ৪, ৫ ও ৬ ডিসেম্বর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক এবং বেরোবি শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি ড. আর এম হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে মেয়র ঝন্টু বলেন, বিশ্ববিদ্যালয় থেকে এই উপাচার্যকে বিদায় করেই এটিকে ভালোভাবে পরিচালনা করার ব্যবস্থা করা হবে। প্রতিষ্ঠানটিকে বাঁচাতে আমাদের যা করা দরকার আমরা তাই করবো।
এ সময় তিনি উপাচার্যের উদ্দেশে বলেন, আপনি এককভাবে আমাদের বিশ্ববিদ্যালয়কে জিম্মি করে ছেলে-মেয়েদের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে পারেন না। আপনি ঢাকার মানুষ, ঢাকায় থাকতে ভালোবাসেন, তাই সেখানেই চলে গিয়ে বিশ্ববিদ্যালয়কে মুক্ত করেন।
উপাচার্যকে উম্মাদ ও পাগল আখ্যায়িত করে সিটি মেয়র বলেন, আপনি যদি মনে করেন যে, আপনি ভিসি বলে যা করবেন তাই হবে আর এখানকার সব মানুষ কুকুর-শিয়াল তাহলে ভুল করবেন। কারণ রংপুরের মানুষের অনেক সাধনার ফসল এই বিশ্ববিদ্যালয়। আপনি যদি সেচ্ছায় না যান তাহলে এখানকার মানুষ জানে কীভাবে আপনাকে পোটলা গুটিয়ে বিদায় করে দিতে হবে। তিনি আরও বলেন, এ রকম স্বেচ্ছাচারি এবং একগুয়েঁমি উপাচার্য দ্বারা বিশ্ববিদ্যালয় চলতে পারে না। যিনি প্রতিষ্ঠান প্রধান হয়ে দিনের পর দিন বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থাকেন তিনি বিশ্ববিদ্যালয়ের কোন সমস্যা সমাধান করতে পারেন না।
এ ছাড়াও শিক্ষকদের উদ্দেশে সিটি মেয়র বলেন, এই অযোগ্য উপাচার্যের তোয়াক্কা না করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভবিষ্যৎ চিন্তা করে ভিসিকে বাদ দিয়েই আপনারা সকল কার্যক্রম চালিয়ে যান। প্রয়োজনে উপাচার্যকে বাদ দিয়েই ২০১৪-১৫ সেশনের ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেন, রংপুরের মানুষ আপনাদের পাশে থাকবে। একই সঙ্গে তিনি উপাচার্যের অনুসারীদের উদ্দেশে বলেন, আমি জানি উপাচার্যের কিছু দালাল আছেন। আপনারা এই সমাবেশের আশেপাশে থাকেন বা যেখান থেকেই এই কথাগুলো শোনেন এগুলো উপাচার্যকে পৌঁছে দিন। নতুবা তার পক্ষের কোনো কথা থাকলে এখানে বলে যান। এমন একজন স্বেচ্ছাচারী মানুষের সাথে থাকার জন্য আপনাদেরকেও জবাবদিহি করতে হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend