নির্বাসিতকে ঘিরে বিতর্কের জবাব তসলিমার

churniতাঁর লেখা গল্প নিয়ে তৈরি সিরিয়াল পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হয়েছে। ফরেন অ্যাক্ট লঙ্ঘন করে তিনি নিজেই তাঁর ছবি মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে দেখানোর ব্যবস্থা করেছেন। এরকম অভিযোগের ভিত্তিতেই লেখিকা তসলিমা নাসরিনের ভিসা খারিজ করার আবেদন জানিয়েছিল এক এনজিও। যদিও দেশের সর্বোচ্চ আদালত সে আবেদন খারিজ করেছে। একই সঙ্গে সোশ্যাল মিডিয়া মারফৎ তাঁর বিরুদ্ধে ওঠা এসব অভিযোগের জবাবও দিয়েছেন লেখিকা।

তাঁর লেখা গল্প নিয়ে তৈরি সিরিয়াল নিষিদ্ধ হওয়ার দায় তাঁর নয় জানিয়ে তসলিমার জবাব, ‘আবেদনে বলেছে আমার সিরিয়াল পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হয়েছে। আরে বাপু নিষিদ্ধ হয়েছে সেটা কি আমার দোষ নাকি যে নিষিদ্ধ করেছে তার দোষ?’ তাঁর জীবন নিয়ে তৈরি চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ছবি ‘নির্বাসিত’কে ঘিরে তোলা অভিযোগেরও উত্তর দিয়ে তসলিমা জানিয়েছেন, আইন অমান্য করে ছবিমুক্তি তো দূরের কথা, না ছবিটা তিনি তৈরি করেছেন, না সেটির মুক্তি ঘটিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় ওই পোস্টে নিজের প্রাণের আশঙ্কাও করেছেন তসলিমা। জানিয়েছেন, ‘মুসলমানরা আমার অনিষ্ট করবেই করবে, আমি যেখানেই থাকি না কেন। হাতের কাছে পেলে গলা কাটবে। আইসিস তো শুনেছি আসছে ভারতে। কী জানি, আমিই প্রথম টারগেট কি না।’

প্রসঙ্গত চূর্ণী গঙ্গোপাধ্যায়ের তৈরি নির্বাসিততে তসলিমার জীবনের ছায়া থাকলেও কোথাও সরাসরি তাঁর নাম উল্লেখ করা হয়নি। ছবিটি মুম্বাই, দিল্লি সহ বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে ইতিমধ্যেই দেখানো হয়েছে।

তথ্যসূত্র: কলকাতা২৪x৭

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend