দীর্ঘ নিদ্রা শিশুকে শিখতে সাহায্য করে

Regular-napsদীর্ঘ নিদ্রা শৈশবের শিক্ষণ ও স্মৃতির ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে যে সব শিশু দীর্ঘ সময় ঘুমায় তারা সহজে অনেক কিছু শিখে নেয়।
বিবিসি জানায়, এ গবেষণার জন্য বিজ্ঞানীরা ২১৬টি শিশুর উপর পরীক্ষা চালান। তাদের মধ্যে সর্বোচ্চ বয়সসীমা ছিল ১২ মাস। সেখানে দেখা যায় যারা কম ঘুমিয়েছে তারা নতুন শেখা অনেক কিছু ভুলে গেছে।
ইউনিভার্সিটি অব শেফিল্ডের গবেষণা দলটি জানায়, শিশুদের কোনো কিছু শিখানোর ভাল সময় হল ঘুমানোর আগে। ওই সময় পাওয়া শিক্ষা তারা সহজে ভুলে না। এ গবেষণায় আরও যুক্ত ছিল জার্মানির রার ইউনিভার্সিটি।
সেখানে আরও বলা হয়, জীবনের পরবর্তী যে কোনো সময়ের চেয়ে এ সময়ের ঘুম খুবই দরকারী। সাধারণত দেখা যায় অন্য যে কোনো সময়ে চেয়ে মানুষ শৈশবের বেশির ভাগ সময় ঘুমিয়ে পার করে। তবে তারা জানান এখনও জন্মের প্রথম বছরের ঘুম সম্পর্কে খুব কমই জানা গেছে।
তারা এ পরীক্ষা ৬-১২ মাসের শিশুদের হ্যান্ড পাপেট খেলার তিনটি নতুন নিয়ম শিখিয়েছেন। যে সব শিশু পরে তা স্মরণ করতে পেরেছে তারা ৪ ঘণ্টার মতো ঘুমিয়েছিল। অন্যদের কেউ একেবারেই ঘুমাইনি। কেউ কেউ আধঘণ্টার চেয়ে কম ঘুমিয়েছে। তাদের কেউ কেউ শিখা বিষয়ের কিছুই মনে রাখেনি।
গবেষণা ফলাফল প্রকাশিত হয়ে প্রসিডিং অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে। তবে স্মৃতিশক্তি ও ঘুমের সম্পর্ক নিয়ে এ গবেষণা নতুন কিছু নয়। আগেও বিভিন্ন গবেষণায় দেখা গেছে মানুষের স্মৃতিশক্তি সবল রাখতে ঘুমের কোনো বিকল্প নেই।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend