কমিশন ও সম্প্রচার আইন করতে উপকমিটি

govt_logo_940631569_22942সম্প্রচার কমিশন আইন ও সম্প্রচার আইনের খসড়া প্রণয়নে সাত সদস্যের উপকমিটি গঠন করেছে সরকার। ব্যারিস্টার তানজিবুল হককে উপকমিটির আহ্বায়ক করা হয়েছে।
তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সম্প্রচার কমিশনের আইন এবং সম্প্রচার আইনের খসড়া প্রণয়নের জন্য গঠিত ৩৮ সদস্যের কমিটির বৈঠকে বুধবার এ উপকমিটি গঠন করা হয়।
তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকের শুরুতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কিছু সময়ের জন্য যোগ দেন। এ সময় মন্ত্রী বলেন, গণতন্ত্র ও গণমাধ্যম আইনের মাধ্যমে পরিচালিত। আইন বা কমিশনের বিরোধিতা করা নৈরাজ্যকর প্রস্তাব। পৃথিবীর সবকিছু নিয়মতান্ত্রিকতায় পরিচালিত হলেই তা সকলের জন্য মঙ্গলকর।
কমিশন গঠনের পর সম্প্রচারের বিষয়াদি নিয়ে সরকার নয়, কমিশন কাজ করবে বলেও জানান তথ্যমন্ত্রী।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক গোলাম রহমান এ বৈঠকে সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও তথ্য সচিব মরতুজা আহমদ এ সময় উপস্থিত ছিলেন।
চলতি বছরের ৪ আগস্ট জাতীয় সম্প্রচার নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন পায়। ৭ আগস্ট নীতিমালার গেজেট জারি করা হয়। সম্প্রচার নীতিমালার বিভিন্ন অনুচ্ছেদ নিয়ে গণমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।
এরপর গত ২৩ ডিসেম্বর জাতীয় সম্প্রচার আইন ও জাতীয় সম্প্রচার কমিশন আইন প্রণয়নে অধ্যাপক গোলাম রহমানের নেতৃত্বে ৩৮ সদস্যের কমিটি গঠন করে সরকার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend