নির্বাচন-পরবর্তী সহিংসতা; যশোরে বিএনপি-জামায়াতের ১০০ কর্মীর বিরুদ্ধে চার্জশিট

jossore_0অভয়নগরের চাপাতলা মালোপাড়ায় নির্বাচনপরবর্তী সহিংসতার মামলায় ১০০ জনকে অভিযুক্ত করে চার্জশিট দিয়েছে সিআইডি। অভিযুক্তরা বিএনপি-জামায়াতের কর্মী। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৬ জনকে মামলা থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।
মামলার তদন্ত কর্মকর্তা সোমবার আদালতে এ চার্জশিট দাখিল করেন।
সিআইডির পরিদর্শক ও মামলাটির তদন্তকারী কর্মকর্তা আমিনুল ইসলাম আদালতে চার্জশিট দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন।
মামলার বিবরণে বলা হয়, ২০১৪ সালের ৫ জানুয়ারি সকালে জাতীয় সংসদ নির্বাচনে চাপাতলা এলাকার কিছু লোক এসে মালোপাড়ার বাসিন্দাদের ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দিয়ে যায়। নিষেধ উপেক্ষা করে ভোট দিতে গেলে সন্ধ্যায় হঠাৎ করে জামায়াত-শিবির ও বিএনপির দুই থেকে আড়াই শতাধিক লোক তাদের পাড়ায় হামলা চালায়। হামলাকারীরা এ পাড়ার বেশিরভাগ বাড়ি ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে। এছাড়া মারধর করে পাড়ার বাসিন্দাদের। এতে আহত হয় ২০ জনের মতো। ভয়ে রাতেই পাড়া থেকে পালিয়ে যায় নারী-শিশুসহ ৩-৪ শত বাসিন্দা। এ ঘটনায় পরের দিন এসআই মহসিন হাওলাদার ৪২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০০-২৫০ জনের নামে মামলা করেন।
মামলাটি প্রথমে পুলিশ তদন্ত করলেও পরে সিআইডিতে হস্তান্তর করা হয়। দীর্ঘ তদন্ত শেষে মামলার তদন্ত কর্মকর্তা ওসি আমিনুল ইসলাম ১০০ জনের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার প্রমাণ পেয়ে এ চার্জশিট দাখিল করেন।
চার্জশিটে ৪২ জনকে পলাতক দেখিয়ে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা।
এছাড়া এজাহারনামীয় ও বিভিন্ন সময় আটক ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা।
প্রসঙ্গত, মালোপাড়ার এই ঘটনা দেশ-বিদেশে ব্যাপক প্রচার পায়। অনেকে ঘটনাটিকে সাম্প্রদায়িক সহিংসতা হিসেবেও দেখেন। তবে বিরোধীদল বিএনপি-জামায়াতের মতে, মালোপাড়ার অরাজনৈতিক ঘটনাটিকে মহলবিশেষ রাজনৈতিক ও সাম্প্রদায়িক রূপ দিয়ে ফায়দা হাসিলের চেষ্টা করে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend