এক বছরে মামলা ১ লাখ ৬৮ হাজার ৮৪৫

Policeসারা দেশে প্রতিদিনই চুরি, ডাকাতি, খুন, নারী ও শিশু নির্যাতন, অপহরণসহ কোনো না কোনো অপরাধ সংঘটিত হচ্ছে। প্রতিনিয়ত পুলিশের খাতায় লিপিবদ্ধ হচ্ছে এ সব অপরাধ। চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত পুলিশের খাতায় এক লাখ ৬৮ হাজার ৮৮৫ মামলা নথিভুক্ত হয়েছে।
সারা দেশের অপরাধের পরিসংখ্যান অনুসারে চলতি বছর মোট ডাকাতির ঘটনা ঘটেছে ৬০৩টি। এর মধ্যে বাসাবাড়িতে ৩৮২টি, পরিবহনে ৪৩টি, নৌ-পথে ১৮টি, কলকারখানায় ২২টি এবং অন্যান্য ক্ষেত্রে ১০৬টি ডাকাতি সংঘটিত হয়েছে। এর মধ্যে ৩২টি ডাকাতিতে খুন সংঘটিত হয়েছে।
চলতি বছর খুনের ঘটনা ঘটেছে চার হাজার ১৮৫টি। অপহরণের ঘটনা ঘটেছে মোট ৮৫৬টি। এদের মধ্যে পণবন্দী ১৮৪, পাচারের জন্য অপহরণ ১১ ও অন্যান্য কারণে অপহরণের ঘটনা ৬৬৬টি।এ ছাড়াও পুলিশ আক্রান্ত অপরাধের ঘটনা ঘটেছে ৬৬২টি।
চলতি বছরে এক হাজার ৬১৯টি শিশু নির্যাতনের ঘটেছে। নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১৮ হাজার ১৭৮টি। নারী নির্যাতনের মধ্যে ধর্ষণের ঘটনা তিন হাজার ৪৩৬, এসিড নিক্ষেপ ৪৭টি, নির্যাতনে গুরুতর আহত করার ঘটনা ঘটেছে ৬০৬টি। অন্যান্যভাবে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১৪ হাজার ৮৯টি।
সারা দেশে চুরির ঘটনা ঘটেছে সাত হাজার ৪টি। এর মধ্যে গবাদি পশু চুরি ৪৫১, গাড়ি চুরি দুই হাজার ৪১৮, তার চুরি ৮১ ও অন্যান্য চুরির ঘটনা চার হাজার ৫৪টি। এ ছাড়াও দুই হাজার ৫৭৬টি সিঁধেল চুরির ঘটনা ঘটেছে।
চলতি বছর মোট এক হাজার ৭৭টি দস্যুতার ঘটনা ঘটেছে। এর মধ্যে বাসা-বাড়িতে ১৮৫ ও রাস্তায় ৮৯২টি ঘটনা রয়েছে।
আইনশৃঙ্খলা বিঘ্নজনিত অপরাধ ঘটেছে ৯ হাজার ৭৫টি। এর মধ্যে চাঁদা-মালামাল দাবি বা আদায় করা কিংবা আদায়ের চেষ্টা করার মতো অপরাধ ২৩৪টি, যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করা বা গতিপথ পরিবর্তন করার মতো অপরাধ ২১টি, যানবাহনে ক্ষতি করা অপরাধ ২৩টি, সম্পত্তি বিনষ্ট বা ভাংচুরের অপরাধ ১৭৬টি, ছিনতাইয়ের ঘটনা ৭৮৩টি, ত্রাস সৃষ্টি করা ৩২২টি, দরপত্রে বাধা প্রদান করা দুটি এবং দায়িত্ব পালনে বাধা সৃষ্টির মতো অপরাধ রয়েছে আটটি। এ ছাড়া দাঙ্গার ঘটনা রয়েছে ৭২টি।
এ সব ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলাও করা হয়েছে। এগুলো বাদেও অস্ত্র আইনে এক হাজার ৮৫৫টি, বিস্ফোরক দ্রব্য মামলা ৪৮৬টি, মাদকদ্রব্য মামলা ৩৮ হাজার ৪৪৫টি, চোরাচালান মামলা ছয় হাজার ৭৫টি এবং অন্যান্য খাতে মামলা হয়েছে ৮৩ হাজার ৫৮৩টি।
পুলিশ প্রধান হাসান মাহমুদ খন্দকার বলেছেন, ‘পরিসংখ্যান অনুসারে অন্যান্য সময়ের তুলনায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বর্তমানে অনেক ভাল। পুলিশ মাদক, অস্ত্রসহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে অভিযান পরিচালনায় সক্রিয় ছিল বলে এ বছর মামলার সংখ্যা বেড়েছে।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend