এক মাস পেছাল বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

BCS/bpsc৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এক মাস পেছোনো হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না, পরীক্ষা হবে ৬ মার্চ।
ওইদিন সকাল সাড়ে ৯টায় পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে মঙ্গলবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এতে বলা হয়, অনিবার্য কারণবশত আগের ঘোষিত তারিখের পরিবর্তে নতুন তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে এক যোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এর আগে গত ৬ নভেম্বর প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ঘোষণা করে পিএসসি।
সরকারি চাকরি পেতে বিসিএসে এবার ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন। এটাই বিসিএসের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক প্রার্থী।
পিএসসি থেকে জানা গেছে, এ যাবৎকালের সর্বোচ্চ সংখ্যক প্রার্থীর জন্য প্রয়োজনীয় পরীক্ষার হল প্রাপ্তি, সুষ্ঠু পরীক্ষা ব্যবস্থাপনা চূড়ান্ত এবং নিশ্চিত করার বিষয়টি বিশেষভাবে বিবেচনায় রেখে পরীক্ষা গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে।
বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা সংশোধনের পর গত ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। নতুন নিয়ম অনুযায়ী, এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বর এবং সময়ও এক ঘণ্টা থেকে বাড়িয়ে দুই ঘণ্টা করা হয়েছে।
৩৫তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮০৩ জনকে নিয়োগ দেওয়া হবে। সে অনুযায়ী প্রতি পদের বিপরীতে ১৩৫ জন প্রার্থী লড়বেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend