সিআইএ’র ‘যৌন নির্যাতন’ প্রতিবেদন প্রকাশ করল মার্কিন সিনেট

CIA-9-11-torcure-report-published_SUR_thereport24বহুল আলোচিত ‘নাইন-এলিভেন’ ঘটনায় জড়িত সন্দেহে আটক ব্যক্তিদের ওপর মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র চালানো যৌন নির্যাতনের প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সিনেট।
৪৮০ পৃষ্ঠার সেই প্রতিবেদনটি মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। এই ধরনের বর্বরতা ও অন্যায় আচরণের জন্য সিআইএ’র নিন্দা করেছে মার্কিন সিনেট।
প্রতিবেদনটি পড়েছেন, যুক্তরাষ্ট্রের এমন উর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আলজাজিরা।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল কায়েদার সেই সন্ত্রাসী হামলায় জড়িত সন্দেহে অনেককেই আটক করে তৎকালীন মার্কিন প্রশাসন। এদের মধ্যে ১০০ জনকে শারীরিক ও যৌন নির্যাতন করা হয়। সন্ত্রাসী কর্মকাণ্ডের তথ্য জানতে এমন বর্বর আচরণ করে সিআইএ। ২০০১ থেকে ২০০৯ সালের মধ্যে এই ধরনের নির্যাতন অব্যাহত ছিল।
প্রকাশিত প্রতিবেদনে মার্কিন সিনেট সিআইএ’র নেওয়া এই বর্বর আচরণের নিন্দা করেছে। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের বিচার বিভাগে কর্মরত আইনজীবীদেরও ধিক্কার দিয়েছে সিনেট।
উল্লেখ্য, চলতি বছরের আগস্টে এই ধরনের নির্যাতন ইতিহাসের ইঙ্গিত দিয়েছিলেন বর্তমান প্রসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছিলেন, ‘আমরা কিছু লোকের ওপর নির্যাতন চালিয়েছি’।
ওবামার হস্তক্ষেপে নাইন-এলিভেনের ওই তদন্ত কাজ বন্ধ করা হয়।
প্রতিবেদনটি মূলত ছয় হাজার ২০০ পৃষ্ঠার, তবে তার সারমর্ম টানা হয়েছে ৪৮০ পৃষ্ঠার মধ্যে।
আলজাজিরার ওয়াশিংটন সংবাদদাতা প্যাটি কালহানে বলেছেন, সিনেট থেকে এই ধরনের প্রতিবেদন প্রকাশের উদ্দেশ্য হলো— এরপর আর কোনো তদন্ত বা বিচারে এরকম নির্যাতনের ঘটনা ঘটেনি।
প্যাটি বলেন, ‘তবে এটা পরিষ্কার নয়, এ বিষয়ে সিনেট অতটা নিশ্চিত হলো কীভাবে। বলে রাখা ভালো, এ জন্য কিন্তু কারো বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়নি।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend