ভারতে কারাভোগের পর ৪ তরুণীকে বাংলাদেশে ফেরত

Jessorভারতের কারাগার ও শেল্টার হোমে এক বছর কারাভোগের পর বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে চার বাংলাদেশী তরুণীকে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। এ সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে সোমবার সন্ধ্যায় দেশে আসা এই চার তরুণীকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ গ্রহণ করে। দেশে ফেরত আসা তরুণীরা হল— লাবনী (১৬), সুবর্না (১৫), আমেনা (১৫) ও মাবিয়া (১৭)।

তাদের বাড়ি নড়াইল ও সাতক্ষীরা জেলায়।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন জানান, দেশে ফেরত আসা চার তরুণী এক বছর আগে দেশের বিভিন্ন সীমান্ত পেরিয়ে অবৈধ পথে ভারতে যায়। ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার শিয়ালদহ রেলস্টেশনে ঘোরাফেরার সময় এবং অবৈধভাবে ভারতে অবস্থান ও কাজ করার জন্য পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত ভারতে অনুপ্রবেশের অভিযোগে তাদের এক বছর করে সাজা দিয়ে আলীপুর কেন্দ্রীয় কারাগারে পাঠায়। পরে ভারতের একটি স্বেচ্ছাসেবী সংস্থা তাদের কারাগার থেকে মুক্ত করে ‘সংলাপ’ নামে একটি শেল্টার হোমে রাখে। দীর্ঘদিন ভারত ও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যোগাযোগের পর ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে সোমবার সন্ধ্যায় তাদের দেশে ফেরত পাঠানো হয়।
মহিলা আইনজীবী সমিতির বেনাপোল অফিস ইনচার্জ আমজাদ হোসেন বলেন, ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করে। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির কর্মকর্তারা তাদের নিজ নিজ ঠিকানায় পৌঁছে দেওয়ার জন্য রাতেই গ্রহণ করে যশোর নিয়ে গেছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend