গীতাকে ভারতের জাতীয় গ্রন্থ ঘোষণা করা হোক : সুষমা

image_160141.2ভগবত গীতাকে ভারতের জাতীয় গ্রন্থ ঘোষণা করার আবেদন জানালেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দিল্লির লালকেল্লা প্রাঙ্গণে ভগবত গীতার পাঁচ হাজার ১৫১ বছরে প্রবেশের উৎসব পালিত হচ্ছে। সেই উৎসবেই শামিল হন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ। উপস্থিত ছিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর, বিশ্ব হিন্দু পরিষদের নেতা অশোক সিঙ্ঘল, বাবা রামদেব প্রমুখ। এদিন সুষমা স্বরাজ বলেন, এক মন্ত্রী হিসেবে তিনি এই অনুষ্ঠানে যোগ দিতে আসেননি। বরং এক সাধারণ মানুষ হিসেবেই সেখানে উপস্থিত হয়েছেন তিনি। বলেন, ‘ভাগবত গীতা থেকে প্রাপ্ত শিক্ষা আমাকে বিদেশমন্ত্রী হিসেবে সব দায়িত্ব পালন করতে সাহায্য করছে। এমনকি এই শিক্ষার জন্যই দায়িত্ব পালনের পথে আসা চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারছি।’
পাশাপাশি সুষমা স্বরাজ এ-ও বলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে সফরের সময় রাষ্ট্রপতি বারাক ওবামাকে ভাগবত গীতা উপহারে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নমো-র এই উপহার অনানুষ্ঠানিক ভাবে গীতাকে জাতীয় গ্রন্থ ঘোষিত করেছে বলে মনে করেন সুষমা। তিনি এ-ও বলেন, ভগবত গীতায় প্রত্যেকের প্রশ্নের উত্তর রয়েছে। তাই একে জাতীয় গ্রন্থ ঘোষণা করা হোক। সুষমা স্বরাজের পাশাপাশি বিশ্ব হিন্দু পরিষদের নেতা অশোক সিঙ্ঘলও গীতাকে জাতীয় গ্রন্থ ঘোষণা করার আবেদন জানিয়েছেন।
অন্য দিকে, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর আগামী বছর ভগবত গীতার পাঁচ হাজার ১৫১ বছর পুরো হওয়া উপলক্ষে একটি বিশাল অনুষ্ঠান আয়োজনের ঘোষণা করেছেন। খট্টর বলেন, আগামী বছর হরিয়ানার কুরুক্ষেত্রে এমনই বিশাল অনুষ্ঠান আয়োজন করা হবে। এর জন্য বাজেট তৈরি করা হবে এবং বিশেষ বর্ষও পালিত হবে। আগামী গীতা জয়ন্তিতে ডাক টিকিট চালুর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদনও জানাবেন হরিয়ানার মুখ্যমন্ত্রী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend