বিএসএমএমইউতে সুস্থ্ সন্তান জন্ম দিয়েছেন এইডস আক্রান্ত ২৫ মা

downloadবঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন এইচআইভির জীবাণু বহনকারী ২৫ জন মা সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন। আজ সোমবার বিএসএমএমইউ ক্যাম্পাসে বিশ্ব এইডস দিবসের অনুষ্ঠানে উপাচার্য প্রাণ গোপাল দত্ত এ কথা জানান।

প্রাণ গোপাল দত্ত বলেন, সারা বিশ্বে শিশু মৃত্যুর অন্যতম কারণ এইচআইভি জীবাণুর সংক্রমণ। গর্ভকালীন, প্রসবকালীন ও মায়ের দুধ থেকে সংক্রমণের ঘটনা ঘটে। তবে মা থেকে শিশুর এই সংক্রমণ রোধ করা যায়। সরকারের জাতীয় এইডস ও যৌনবাহিত রোগ প্রতিরোধ কর্মসূচি ও জাতিসংঘ শিশু তহবিলের সহযোগিতায় একটি প্রকল্পের মাধ্যমে ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ২৫ জন মা সেবা পেয়েছেন। তাঁরা সন্তানদের বুকের দুধও খাইয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের প্রধান সালেহা বেগম চৌধুরী জানান, বিএসএমএমইউতে কোনো খরচ ছাড়াই এইচআইভি ও সিফিলিস পরীক্ষা, এইচআইভিতে আক্রান্ত মায়েদের চিহ্নিত করা, গর্ভকালীন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও ওষুধ দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, জন্মের ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই শিশু এইচআইভি ভাইরাসে আক্রান্ত কি না, বিশ্ববিদ্যালয়ে তা পরীক্ষা করে দেখার সুযোগ আছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend