বাংলাদেশের সাবলীল ব্যাটিং, স্কোর: ১৯৩/৩ (প্রথম দিন শেষে)

timthumb.php__0প্রায় দু’বছর পর খুলনায় ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম নিরাশ করেনি বাংলাদেশকে। বসুন্ধরা সিমেন্ট টেস্টের সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দিন ভালোভাবেই দিন পার করেছে বাংলাদেশ। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১৯৩ রান। পুরো ৯০ ওভারই ব্যাট করেছে বাংলাদেশ। ওভারে ২.১৪ গড়ে রান তুলেছে মুশফিকুর রহিমের দল। ওভার প্রতি রান কম আসলেও আশার খবর। প্রথম দিনের গোড়াপত্তন করতে নামা তামিম ইকবাল অপরাজিত আছেন ৭৪ রানে। সেই সাথে সাকিব আল হাসান দু’অঙ্ক পেরিয়েছেন। তিনি অপরাজিত আছেন ১৩ রানে।

খুলনা টেস্টের প্রথম ইনিংসে তামিম ইকবালের অর্ধশতকের সাথে মাহমুদউল্লাহ রিয়াদ পান অর্ধশতকের দেখা। তবে অর্ধশতককে টেনে আর লম্বা করতে পারেননি। পানিয়াঙ্গারার বলে এলবিডব্লুউ হয়ে ফিরে যান রিয়াদ (৫৬)।

মূলত খুলনা টেস্টের প্রথম দিনে তামিম-রিয়াদ (তৃতীয় উইকেট) জুটির জিম্বাবুয়ের বোলারদের নাকাল করছেন। এ জুটি থেকে আসে ৯৪ রান। দলীয় ৬ ও ৭৮ রানে বাংলাদেশ প্রথম ও দ্বিতীয় উইকেট হারায়। এর পর তামিম-রিয়াদ জুটি বাংলাদেশেকে বড় সংগ্রহের পথ করে দেয়।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। শুরুটা ভালো করতে পারেনি স্বাগতিকরা। দলীয় ৬ রানের মাথায় শামুসর রহমান বিদায় নেন। চিগুম্বুরার শিকার হন তিনি। তার ব্যাট থেকে এসেছে মাত্র ২ রান।

এরপর তামিম ইকবাল ও মুমিনুল হকের ব্যাটে ঘুরে দাড়ানোর চেষ্টা করে টাইগাররা। কিন্তু দলীয় ৭৮ রানে পানিয়াঙ্গারার হাতে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরে যান মুমিনুল হক। আউট হওয়ার আগে ১০১ বল মোকাবেলা করে ৩৫ রান করেন মুমিনুল।

বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন করা হয়েছে। পেসার আল-আমিনের পরিবর্তে খেলছেন রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ: মুশফিকুর রহিম, তামিম ইকবাল, শামসুর রহমান শুভ, সাকিব আল হাসান, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, শুভাগত হোম, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন, রুবেল হোসেন ও শাহাদাত হোসেন রাজীব।

জিম্বাবুয়ের দলে তিনটি পরিবর্তন করা হয়েছে। অভিষেক হচ্ছে লেগ স্পিনার ব্রায়ান চারির। এ ছাড়া সুযোগ পেয়েছেন ম্যালকম ওয়েলার ও নাতসাই এমশাংউই। বাদ পড়েছেন ভুসিমুজি সিবান্দা, জন নিয়াম্বু ও তাফাদযাওয়া কামুনগোজি।

জিম্বাবুয়ে একাদশ: ব্রেন্ডন টেলর (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, হ্যামিলটন মাসাকাদজা, নাতসাই এমশ্যাংউই, টিনাশে পানিয়াঙ্গারা, ও ম্যালকম ওয়েলার।

উল্লেখ্য, ঢাকায় অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে ৩ উইকেটে জয় পায় বাংলাদেশ। খুলনায় টেস্ট ম্যাচটি জিততে পারলে তিন ম্যাচের টেস্ট সিরিজ জিতে নেবে স্বাগতিক বাংলাদেশ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend