হিটলারের যৌনজীবনের না বলা কথা প্রকাশ

hitlar-sex-lifeঅ্যাডলফ হিটলার আর তার বান্ধবী ইভা ব্রাউনের যৌনজীবন নিয়ে চমকপ্রদ উপন্যাস লিখেছেন ইংরেজ লেখক মার্টিন অ্যাইমা। গতকাল শেলটেনহ্যাম সাহিত্য উৎসবে এক আলোচনায় তিনি জানিয়েছেন অজানা অনেক কিছু। হিটলার নাকি বান্ধবী ইভাকে ছুঁতেনও না। যা হওয়ার হত নিরাপদ দূরত্বে থেকেই। মারাত্মক স্বাস্থ্য সচেতন ছিলেন হিটলার।

মার্টিনের কল্পনায় বান্ধবীর সঙ্গে হিটলারের সঙ্গমচিত্র ফুটে উঠেছে যা তিনি টেলিগ্রাফকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন।

মার্টিন তার বক্তব্যে বলেন, হিটলারের মাঝে যৌন-সংক্রান্ত কোনো আচরণ প্রকাশ পেতো না এবং তিনি পরিচ্ছন্নতার বিষয়ে খুঁতখুঁতে ছিলেন। তাই বান্ধবীকে না ছুঁয়ে বরং তাকে দেখেই তিনি উত্তেজনার চূড়ান্তে পৌঁছতেন। ওই বিশেষ সময়ে হিটলার তার আন্ডারপ্যান্টের নিচে অতি পরিষ্কার-পরিচ্ছন্ন পেপার ন্যাপকিন ব্যবহার করতেন। সম্ভবত ইভা নিরাপদ দূরত্বে থেকে বিবসনা হতেন এবং হিটলার তাকে দেখে উত্তেজিত হতেন। আর এভাবেই ইভার ভালোবাসায় সিক্ত হতেন তিনি।

অ্যামির সর্বসাম্প্রতিক উপন্যাস ‘জোন অব ইন্টারেস্ট’-এর কাহিনীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ উঠে এসেছে। ‘চেল্টেনহাম লিটারেচার ফেস্টিভাল’-এ এক সাক্ষাৎকারে হিটলারের যৌনজীবন সম্পর্কে কথা বলেন তিনি।

মার্টিন আরো বলেন, ইতিহাসবিদদের হিটলারের যৌনজীবন সম্পর্কে কোনো তথ্য নেই। হিটলারকে অনেকেই বোঝেন না। অনেকেই বোঝেন না তিনি কী নিয়ে এগিয়ে গেছেন। আবার বিষয়টিকে একেবারে সাদামাটা করে উপস্থাপন করার চেষ্টা আমার নেই। হিটলারের অনেক কিছুই আমরা বুঝবো না যদি যৌনজীবনে তাকে অক্ষম বলে ধরি এবং তা না জানার চেষ্টা করি। একজন মানুষ সমকামী নাকি উভকামী অথবা অক্ষম, এর সবকিছু বোঝা যাবে যৌনতার মাধ্যমে।

নাৎসিযুগ নিয়ে “টাইম’স অ্যারো” লেখার ২৩ বছর পর এ বিষয়ে দ্বিতীয় উপন্যাস ‘জোন অব ইন্টারেস্ট’ প্রকাশ করতে যাচ্ছেন মার্টিন অ্যাইমা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend