ইউক্রেন সীমান্তে এগিয়ে যাচ্ছে রাশিয়ার ত্রাণ বহর: টান টান উত্তেজনা

ed5001079df21968bf3b96f32f0c4269_XLরাশিয়া থেকে ২৬২টি ট্রাকে করে প্রায় ২,০০০ টন মানবিক ত্রাণের বহর ইউক্রেন সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে। এ নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। ইউক্রেন সরকার দেশটিতে এ বহর ঢুকতে দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। এই ত্রাণবহর গোলযোগপূর্ণ ইউক্রেনের পূর্বাঞ্চলের অধিবাসীদের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে ইউক্রেনের সেনাবাহিনী ও রুশপন্থি অস্ত্রধারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, ওই ত্রাণ বহরে শিশুদের খাবার থেকে শুরু করে স্লিপিং ব্যাগ পর্যন্ত রয়েছে। ইউক্রেনের সেনাবাহিনী ও রুশপন্থি অস্ত্রধারীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ১,৩০০ লোক প্রাণ হারিয়েছে।

এদিকে ইউক্রেন সরকার বলেছে, ইউক্রেনে ত্রাণ পাঠানোর অজুহাতে রাশিয়া মূলত রুশপন্থি অস্ত্রধারীদের সহযোগিতা করতে চায়। ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরেরর উপ- প্রধান ভ্যালেরি চালি মঙ্গলবার বলেছেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার কোনো তৎপরতাকে মেনে নেয়া হবে না। আমেরিকা ও তার ইউরোপীয় মিত্র দেশগুলি ইউক্রেনের এ অবস্থানের প্রতি সমর্থন জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক টেলিফোন আলাপে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ইউক্রেনের ব্যাপারে রাশিয়ার একতরফা পদক্ষেপ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন। ওলাঁদ বলেন, ইউক্রনের সরকার ও জনগণ রাজি থাকলেই কেবল রাশিয়া সেখানে ত্রাণ পাঠাতে পারে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend