ভারত থেকে দেশে ফিরলেন পাচার হওয়া ৩৩ তরূণী

jessore_map_479146461বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ৩৩ তরূণীকে ট্রাভেল পারমিটের মাধ্যমে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। বুধবার রাত ৮টায় ভারতের পেট্রাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে তাদের তুলে দেয়। তারা এতোদিন ভারতের একটি শেল্টার হোমে ছিলেন। তাদের বাড়ি যশোর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট ও ফরিদপুর জেলার বিভিন্ন অঞ্চলে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছ থেকে পৃথকভাবে যশোর রাইটস ও ওয়ার্ল্ড ভিশন নামে দু’টি এনজিও এ ৩৩ তরূণীর দায়িত্ব গ্রহণ করেছে।

যশোর রাইটসের কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, তিন বছর আগে অভাবী পরিবারের এসব মেয়ে কাজের সন্ধানে দালালের মাধ্যমে ভারতে অনুপ্রবেশ করে। অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে সেদেশের পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে ভারতীয় একটি এনজিও ৩৩ জনকে নিজেদের জিম্মায় একটি শেল্টার হোমে রাখে। এরপর যশোর রাইটস ও ওয়ার্ল্ড ভিশন দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে তাদের দেশে ফেরত আনে।

চেকপোস্ট ইমিগ্রেশন থেকে এসব মেয়েদের যশোর শেল্টার হোমে নেওয়া হবে। পরে চার থেকে পাঁচদিনের মধ্যে তাদের আনুষ্ঠানিকভাবে নিজ নিজ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম মেয়েদের ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend