মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট পাস

downloadআওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট পাস হয়েছে। মোট তিন লাখ ৮২ হাজার ৩৪০ কোটি এক লাখ ২১ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দিয়ে পাস করা হলো নির্দিষ্টকরণ বিল-২০১৪। সর্বোচ্চ ৪৪ হাজার ৫১৭ কোটি ৫১ হাজার ২০ লাখ টাকা বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে অর্থ বিভাগকে এবং সর্বনিম্ন বরাদ্দ পেয়েছে সুপ্রিম কোর্ট- ১৩ কোটি এক লাখ টাকা।

সংসদে গৃহিত এই অর্থের মাধ্যমে ২০১৫ সালে ৩০ জুন সমাপ্য অর্থবছরের ব্যয় নির্বাহ করা হবে। বিলটি পাসের মাধ্যমে জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের জাতীয় বাজেট পাস হলো।

এ ব্যয়ের মধ্যে প্রকৃত বাজেট হলো ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। যা গত ৫ জুন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে উত্থাপন করেন। ‘ঐক্যমত’ সরকারের এটিই প্রথম বাজেট।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার সকালে দশম জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে এই বিল পাস করা হয়।

এই ব্যয় অনুমোদনের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা জাতীয় সংসদে মোট ৫৬টি মঞ্জুরি দাবি উত্থাপন করেন। এসব মঞ্জুরি দাবির বিপরীতে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্যে ছয় সংসদ সদস্য মোট ২৪৯টি ছাঁটাই প্রস্তাব আনেন।

ছাঁটাই প্রস্তাব আনা সংসদ সদস্যরা হলেন হাজী মো. সেলিম, মো. শওকত চৌধুরী, মো. রুস্তম আলী ফরাজী, তাহজীব আলম সিদ্দিকী, মোহাম্মদ নোমান এবং নূরুল ইসলাম মিলন। এসব প্রস্তাবের মধ্যে নীতি অনুমোদন ছাঁটাই, মিতব্যয় ছাঁটাই ও প্রতীকী ছাঁটাই রয়েছে।

এসব ছাঁটাই প্রস্তাব নিষ্পত্তি শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত দুপুর ১টা ১৪ মিনিটে নির্দিষ্টকরণ বিল ২০১৪ পাসের জন্য সংসদে উত্থাপন করেন। বিলের দফাগুলো সংসদে গৃহীত হওয়ার পর দুপুর ১টা ১৬ মিনিটে নির্দিষ্টকরণ বিল কণ্ঠভোটে সংসদে পাস হয়।

এই নির্দিষ্টকরণ বিলই ২০১৪-১৫ অর্থবছরের বাজেট। যদিও নির্দিষ্টকরণ বিলে ৩ লাখ ৮২ হাজার ৩৪০ কোটি এক লাখ ২১ হাজার টাকা ব্যয়ের অনুমোদন করেছে সংসদ। সংসদে গৃহিত এই অর্থকে হিসাববিজ্ঞানের তত্ত্বানুযায়ি গ্রস বাজেট। যা পুরোপুরি ব্যয় হয় না। শুধুমাত্র আন্তর্জাতিক দাতা সংস্থার বাধ্যবাধকতা অনুযায়ি বিছু ব্যয় বাজেট বরাদ্দ দেখাতে হয়। যা পরে আয় দেখিয়ে বাজেটের ভারসাম্য রক্ষা করা হয়। প্রকৃত অর্থে আগামী অর্থবছরের মূল বাজেট হলো ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এই টাকাই আগামী সারা অর্থবছরজুড়ে সরকারের রাজস্ব উন্নয়ন কর্মকাণ্ডে ব্যয় করা হবে।

সংসদ কর্তৃক গৃহীত ৩ লাখ ৮২ হাজার ৩৪০ কোটি এক লাখ ২১ হাজার টাকার মধ্যে সংযুক্ত তহবিলের ওপর দায় হচ্ছে আয় এক লাখ ৫১ হাজার ৯২২ কোটি ২৭ হাজার টাকা। যা সংসদে অনুমোদনের কোনো বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রপতি তার ক্ষমতা বলে সরাসরি এই অর্থ ব্যয়ের অনুমোদন দিতে পারেন। অবশিষ্ট দুই লাখ ৩০ হাজার ৪১৭ কোটি ১০ লাখ ৯৪ হাজার টাকা হচ্ছে সংসদে ভোটে গৃহীত ব্যয়। এই অর্থই ৫৬টি মঞ্জুরি দাবির মধ্য দিয়ে সংসদে গৃহীত হয়েছে।

সরকার ও বিরোধী দলের হুইপের মধ্যে সমঝোতা অনুযায়ী মোট ৫৬টি মঞ্জুরি দাবির মধ্যে সাতটি মঞ্জুরি দাবি আলোচনার সিদ্ধান্ত। এ দাবিগুলো হলো জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, আইন ও বিচার বিভাগ, স্বরাষ্ট্রমন্ত্রণালয়, শিক্ষা, স্বাস্থ্য, পররাষ্ট্র ও যোগাযোগ। এসব মঞ্জুরি দাবির ওপর বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যরা তাদের আনিত ছাঁটাইয়ের প্রস্তাবের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন। যদিও আলোচনা শেষে এ ছাঁটাই প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend