লুটেরা গোষ্ঠীর উচ্চাভিলাষ পূরণের বাজেট প্রত্যাখ্যান করুন: বাসদ

basodকমরেড মুবিনুল হায়দার চৌধুরী বলেছেন, আওয়ামী নেতৃত্বাধীন মহাজোট সরকারের জবরদস্তিমূলক শাসনের প্রথম বাজেট পেশ হয়েছে। এ বাজেটে জনগণের ওপর নতুন করে ট্যাক্স-ভ্যাট ও করের বোঝা চেপেছে। রমজানকে ঘিরে মূল্যবৃদ্ধির যে পাঁয়তারা চলছে, বাজেট তাতে আরো ইন্ধন যুগিয়েছে। ফলে এ বাজেট একচেটিয়া শিল্পপতি-ব্যবসায়ী ও লুটেরাগোষ্ঠীর উচ্চভিলাষ পূরণের বাজেট হিসাবেই প্রতিভাত হয়েছে। বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির উদ্যোগে ২০১৪-’১৫ অর্থবছরের বাজেটের প্রতিক্রিয়ায় শুক্রবার সাড়ে ৪টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরীর সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য কমরেড মানস নন্দী ও কমরেড জহিরুল ইসলাম। সমাবেশের পূর্বে তোপখানা রোড থেকে একটি মিছিল পল্টন, গুলিস্তান, হাইকোর্টসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গতকাল উপস্থাপিত বাজেটে জনগণের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর কোনো প্রচেষ্টা নেই। নতুন শিল্পায়ন ও কর্মসংস্থানের কোনো পরিকল্পনা নেই। দেশের বেশিরভাগ মানুষ কৃষক ও কৃষির সাথে সংশ্লিষ্ট গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের কোনো পরিকল্পনা নেই। দেশের জন্য সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয়কারী গার্মেন্ট শ্রমিকসহ দেশের শ্রমজীবী জনগণের জন্য বাজেটে কোনো বরাদ্দ নেই। সর্বোপরি শিক্ষা-স্বাস্থ্যের মতো খাতগুলোতে বরাদ্দ বাড়েনি। ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি (আড়াই লক্ষ কোটি) টাকার বাজেটে যে ৮৬ হাজার ৩৪৫ কোটি টাকার উন্নয়ন বাজেট বরাদ্দ করা হয়েছে তা অপ্রতুল। বিভিন্ন মহলের অব্যাহত প্রতিবাদ উপেক্ষা করে এবারও কালোটাকা সাদা করার বিধান বহাল রাখা হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, শিল্পপতি-ব্যবসায়ী-লুটেরাগোষ্ঠীর মুনাফা ও লুণ্ঠনবৃত্তির উচ্চাভিলাষের নীচে দেশের মানুষকে পিষ্ট করার অভিলাষ নিয়েই প্রণয়ন করা হয়েছে এবারের তথাকথিত ‘উচ্চাভিলাষী’ বাজেট। আমাদের এ আশঙ্কার পক্ষে প্রথম প্রমাণ হাজির করছে বাজেট সম্পর্কে দেশের ব্যবসায়ী সংগঠনগুলোর প্রতিক্রিয়া। দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ও স্টক মার্কেটগুলোর নেতৃবৃন্দ যখন এ বাজেটকে স্বাগত জানায় তখন অত্যন্ত স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ নিজেদের উপর মূল্যবৃদ্ধি, ট্যাক্স-কর-ভ্যাটের খড়গ ঝুলতে দেখে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend