যে পাঁচটি কারণে জার্মানিই হবে এবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন

german football teamবিশ্বকাপের ১৯টি আসরের ১৭টিতেই অংশগ্রহনকারী দলের নাম জার্মানি। সাফল্যের বিবেচনায় ইতিহাসের তৃতীয় সেরা। এখন পর্যন্ত কোন টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায়ের রেকর্ড নেই তাদের। সর্বোচ্চ ১২বার শীর্ষ চারে থাকা দলেরর নামও জার্মানি। আর এই পরিসংখ্যানই বলে দেয় সবগুলো বিশ্ব আসরেই ফেবারিট অন্যতম শক্তিশালী এই দলটি। এবার ব্রাজিল বিশ্বকাপেও এর ব্যাতিক্রম নয়। আসুন জেনে নেওয়া যাক, যে পাঁচটি কারণে এবার বিশ্বকাপে দ্যুতি ছড়াবে জার্মান ফুটবল টিম; এমনকি ব্রাজিল-আর্জেন্টিনা-স্পেন-ইতালির মতো বাঘা দলগুলোকে পেছনে ফেলে চতুর্থবারের মতো নিজেদের করে নিতে পারে বিশ্বকাপ।

১.এটাই জার্মানদের সেরা সময়:
১৯৯০ সালে শেষবারের মতো বিশ্বকাপের শিরোপা জিতেছিল জার্মানী। অর্থাৎ ২৪ বছর আগে। প্রথম থেকে দ্বিতীয় আর তৃতীয় বিশ্বকাপ জয়ের মধ্যে ব্যাবধান যথাক্রমে ২০ ও ১৬ বছর। এবার ব্রাজিল বিশ্বকাপে শিরোপা জেতা মানেই গড়ে ২০ বছরের মধ্যে একবার চ্যাম্পিয়ন হওয়া। আর ব্রাজিলেও যদি ব্যর্থ হয় তাহলে জার্মানরা তাদের ধারাবাহিকতাই হারিয়ে ফেলবে।

২. বয়স্করাই অভিজ্ঞ
চার বছর আগের দক্ষিণ আফ্রিকার প্রায় পুরো দলটাই ব্রাজিল বিশ্বকাপের জন্য ঘোষণা করেছে জার্মানি। লুকাস পোডলস্কি, থমাস মুলার, মেসুথ ওজিল, স্যামি খেদিরা, ফিলিপ লাম, বোয়েটেং, মারটেস্কার, ন্যূয়ের, শোয়েনস্টেইগার এবং মিরোস্লাভ ক্লোসা প্রত্যেকেই খেলছেন ব্রাজিল বিশ্বকাপে। এরা প্রত্যেকেই অত্যন্ত অভিজ্ঞ। এই চার জন খেলোয়াড় জার্মান জাতীয় দলের হয়ে ১০০ এর বেশি ম্যাচ খেলার অবিস্বনীয় কীর্তি গড়েছেন। অভিজ্ঞতা সবসময়ই গুরুত্বপুর্ণ, আর ফুটবলে তা বড় সম্পদ। যা সব বাধাকে দূর করে জার্মানিকে শিরোপা জেতাতে বড় ভূমিকা হিসেবে কাজ করবে।

৩. স্থপতি জোয়াকিম লো
২০০৬ বিশ্বকাপের পরই জার্মানির কোচ হিসেবে দায়িত্ব গ্রহন করেন জোয়াকিম লো। এরপর থেকেই অত্যন্ত দক্ষতার সঙ্গে দলকে টানছেন তিনি। তার অধীনে দলের গঠনগত কোনো পরিবর্তন হয়নি। যে কারণে এবারের বিশ্বকাপে দল হিসেবে জার্মানির ঝলক দেখানোর সুযোগ রয়েছে। জার্মান দল, স্টাফ এবং খেলোয়াড়দের অবিরাম চলমানতাও ব্রাজিল বিশ্বকাপে তাদেরকে সেরা দল হিসেবেই প্রমাণ করবে।

জোয়াকিম লো

৪. মধুর প্রতিশোধ 
২০০২ সালে শেষবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলেছিল জার্মানি। সেবার তারা ব্রাজিলের কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় ডুবেছিল। এবার সেই ব্রাজিলই বিশতম আসরের আয়োজক। ব্রাজিলকে হারিয়ে জাপানের ইয়োকোহামার ফাইনাল হারার প্রতিশোধ নিতেও যেন মরিয়া জার্মান শিবির।

৫. জার্মানি বলেই ফেবারিট
দল হিসেবে জার্মানি কেমন? ভালো নাকি খারাপ? কোথায় হচ্ছে বিশ্বকাপ? জার্মানদের কাছে এটা মোটেই কোনো গুরুত্বপুর্ণ বিষয় নয়। শিরোপার জন্য জার্মানি সবসময়ই ফেবারিট। তাই পাঁচ নাম্বারে এটাই বলা যৌক্তিক যে, জার্মানি বিশ্বকাপ কারণে তারা জার্মান।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend