স্বস্তির বৃষ্টিতে, অস্বস্তির জলাবদ্ধতা

rain-1বৃষ্টি হলেই রাজধানীতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। আজ দুপুরে দুই ঘণ্টার বৃষ্টিতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। জলাবদ্ধতায় নগরীর অনেক এলাকায় জমেছে হাঁটু পর্যন্ত পানি। শনিবার দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বৃষ্টিতে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়।

মাত্র দুই ঘণ্টার বৃষ্টিতে রাজধানী ঢাকা শহরের প্রাণকেন্দ্র মতিঝিল থেকে শুরু করে গুলিস্তান, মালিবাগ, মহাখালী, আগারগাঁও, শ্যামলী, খিলগাঁও, রামপুরা, প্রগতি সরণি, বাসাবো, যাত্রাবাড়ী, মিরপুর ১ ও ১০, মোহাম্মদপুর, সাত মসজিদ রোড, কুড়িল, কালাচাঁদপুর, গুলশান, বনানী, উত্তরা এলাকায় সৃষ্ট হয় জলাবদ্ধতার।

এ সময় ব্যাহত হয় মহানগরীর যান চলাচল ব্যবস্থা। সেই সঙ্গে সৃষ্টি হয় নগরজুড়ে তীব্র যানজট। ঘণ্টার পর ঘণ্টা পথে আটকে থাকেন ছুটির দিনে প্রয়োজনীয় কাজে বের হওয়া মানুষ।

নগরীর অবকাঠামোগত ব্যবস্থাগুলো যদি অকার্যকর হয়ে পড়ে তাহলে স্বল্প বৃষ্টিতেই এই ধরনের যন্ত্রণা ও দুর্ভোগ অবশ্যম্ভাবী বলে মন্তব্য করেন নগর পরিকল্পনাবিদরা।

তাদের মতে, শুধু পরিকল্পনার অভাবেই গত কয়েক বছর ধরে এই সমস্যা নগরবাসীকে হাড়ে হাড়ে উপলব্ধি করতে হচ্ছে।

এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, মানুষের দুর্ভোগ কমিয়ে আনতে ঢাকা সিটি কর্পোরেশন উত্তর ও দক্ষিণ কর্তৃপক্ষের কোনো নজর নেই।

তারা আশা করেন, ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ নগরীর ন্যূনতম সচলতার স্বার্থে ড্রেনেজ ব্যবস্থাটিকে কার্যকর করার উদ্যোগ নেবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend