আহ! বৃষ্টি…

আহ! বৃষ্টি…

খবর বাংলা২৪ ডেক্স: অবশেষে স্বস্তির বৃষ্টি। গ্রীষ্মের শুরু থেকেই প্রচণ্ড গরমে মানুষ যখন অতিষ্ট, এক পসলা বৃষ্টির জন্য চাতক পাখির মতো আকাশের পানে চেয়ে অপেক্ষা। অবশেষে শুক্রবার বিকেলে সিলেটের মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, ও নারায়ণগঞ্জে দেখা মিললো বৃষ্টির। শুধুই বৃষ্টিই নয়, সাথে ঝড়ো হাওয়া আর শিলাও ছিল।
আমাদের মৌলভীবাজার প্রতিনিধি জানিয়েছেন, বিকেল ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়েছে। সাথে ছিল শিলা আর ঝড়ো হাওয়া। এতে জেলার সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে। অনেকেই তীব্র গরমের পর একটু শীতল অনুভূতি উপভোগ করতে বৃষ্টিতে ভিজতে দেখা গেছে।
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সেখানে বিকেল ৫টা থেকে বৃষ্টি হচ্ছে। সাথে শিলা আর ঝড়। এতে স্বল্প সময় স্থায়ীত্বশীল এ বৃষ্টি পরিণত হয় শিলাবৃষ্টিতে। এতে ফসলের ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
ব্রাহ্মণবাড়িয়ায়ও একই ধরনের বৃষ্টি হয়েছে। তবে এর স্থায়িত্ব ছিল প্রায় ৪৫ মিনিট।
গত বৃহস্পতিবার দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়। যা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি। গত ৫৪ বছরে এটিই সর্বোচ্চ তাপমাত্রা।
আবহাওয়া দপ্তর বলছে, শিগগিরই সারা দেশে বৃষ্টি নামবে। আগামী ২৭ ও ২৮ এপ্রিলের মধ্যেই বহুল প্রত্যাশিত স্বস্তির বৃষ্টির দেখা মিলবে। তবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় এ’কদিন বেশ অস্বস্তির মধ্যেই কাটবে।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বাংলামেইলকে বলেন, ২৭ ও ২৮ তারিখে দিকে বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। তবে এ কদিন মানুষের অস্বস্তি বাড়বে। কারণ বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে গেছে।
আবহাওয়ার অফিসের তথ্যমতে, শুক্রবার রাজধানী ঢাকাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলিসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজধানীতে ইতিমধ্যে ধূলী উড়িয়ে প্রবল বাতাস বইতে শুরু করেছে।download (3)
অন্যদিকে বিকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। সেখানে তাপমাত্রা ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় রংপুরে। সেখানে তাপামাত্রা রেকর্ড করা হয় ২২ ডিগ্রি সেলসিয়াস।
আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আকাশ শুল্ক থাকতে পারে। এবং কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।
এছাড়া ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, মংলা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলগুলোর উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং দেশের অন্যত্র মাঝারি থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অফিস আরো জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া স্বাভাবিক লঘুচার দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানানো হয়।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend