কো-পাইলট ফোন করার চেষ্টা করেছিলেন!

কো-পাইলট ফোন করার চেষ্টা করেছিলেন!

priyo.আন্তর্জাতিক ডেক্স:
যতই দিন যাচ্ছে মালয়েশিয়ার নিখোঁজ বিমান নিয়ে ততই জল ঘোলা হচ্ছে। নিখোঁজ বিমান নিয়ে পাওয়া যাচ্ছে নতুন নতুন সব তথ্য। নতুন খবর হলো, বিমানটি লাপাত্তা হওয়ার আগে মাঝ আকাশে থাকা আবস্থায় বিমানটির কো-পাইলট ফারিক আব্দুল হামিদ নাকি তার নিজ মোবাইল থেকে কাউকে ফোন করা চেষ্টা করেছিলেন। শনিবার এই তথ্য দিয়েছে মালয়েশিয়ার একটি দৈনিক। ঐ দৈনিকটি বলছে, ফোন করার আগেই নাকি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু ঐ বৈমানিক কাকে ফোন করতে চেষ্টা করেছিলেন সে বিষয়ে দৈনিকটির কাছে কোন তথ্য নেই।

বিমানের চড়ার সময় সাধারণত যাত্রী ও ক্রুদের সকলকেই মোবাইল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। কিন্তু ওই দৈনিক এক অসমর্থিত সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, বিমানের অভিমুখ বদল করার পর মোবাইল ফোন থেকে কাউকে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন ফারিক। বিমানটি তখন মালয়েশিয়ার পশ্চিম উপকূলে পেনাঙ্গ দ্বীপের উপরে উড়ছে। আর কিছু ক্ষণের মধ্যেই মালয়েশিয়ার সামরিক রাডারের আওতা থেকেও বেরিয়ে যাবে সেটি।

এই অবস্থায় হঠাৎ কী করে মোবাইলের নেটওয়ার্ক পেয়েছিলেন ফারিক, তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। দৈনিকটির ব্যাখ্যা, সে সময় নির্ধারিত উচ্চতা থেকে বেশ খানিকটা নীচ দিয়েই উড়ছিল বোয়িং ৭৭৭-২০০ ইআর। আর সে কারণেই হয়তো সংলগ্ন কোনও মোবাইল টাওয়ারের নেটওয়ার্কের আওতার মধ্যে ঢুকে পড়েছিল সেটি। তার পর সেটি যখন ওই নেটওয়ার্কের সীমা থেকে দূরে উড়ে যায়, তখনই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

কিন্তু এ তত্ত্বের পরেও যে প্রশ্নটি থেকে যায় তা হল নিয়ম ভেঙে কেন হঠাৎ মাঝ আকাশ থেকে ফোন করতে গেলেন কো পাইলট? তা হলে কি কোনও বিপদ হয়েছিল? সে নিয়ে অবশ্য নিশ্চিত ভাবে কিছু বলেনি ওই সূত্রটি। কিন্তু পরোক্ষ ইঙ্গিত সে দিকেই।

আর একটি সূত্র ওই দৈনিকেই জানিয়েছে, আদৌ যোগাযোগের চেষ্টা করেছিলেন কি না ফারিক, তা নিয়ে সন্দেহ আছে। তাঁর মতে, হয়তো কোনও কারণে সে সময় মোবাইলটি ‘সুইচ অন’ করেছিলেন কো পাইলট। আর তখনই নেটওয়ার্ক-সীমার আওতায় চলে আসে সেটি। কিন্তু এ থেকে মোটেও বলা যায় না যে ফোন করার চেষ্টা করেছিলেন কো পাইলট।

শনিবার ৮ই মার্চ রাত বারোটা বেজে ৪১ মিনিটে (গ্রেনিচ মান সময় শুক্রবার বিকেল ৪:৪১) কুয়ালা লামপুর আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা শুরু করে বিমানটি। রাত সোয়া একটার দিকে বিমানের কো-পাইলটকে ‘ঠিক আছে, শুভরাত্রি’ বলতে শোনা যায়। এটিই ছিল ঐ বিমানতে আসা শেষ সংকেত। তারপরই রহস্যজনক ভাবে নিখোঁজ হয় বিমানটি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend