ইন্টারনেটে ‘হার্টব্লিড বাগ’, সবাইকে অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ

ইন্টারনেটে ‘হার্টব্লিড বাগ’, সবাইকে অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ

সম্প্রতি কয়েকটি প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ইন্টারনেটে নিরাপত্তা বিষয়ক বড় ধরনের হুমকি শনাক্ত করেছে। আর এ কারণে তারা ইন্টারনেট ব্যবহারকারীর অনলাইনের সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে জোর তাগিদ দিয়েছেন। ইয়াহুর ব্লগিং প্লাটফর্ম টামব্লার সবাইকে উপদেশ দিয়েছে যে, আপনারা সবাই যার যার অ্যাকাউন্ট বিশেষ করে ইমেইল, ফাইল স্টোরেজ এবং ব্যাংকিং বিষয়ক অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলুন। এ ধরনের হুমকিকে নিরাপত্তা বিষয়ক পরামর্শকরা ‘হার্টব্লিড বাগ’ বলে চিহ্নিত করেছেন।
অনলাইনে মানুষের ডেটাগুলোকে নিরাপত্তা দেওয়া হয় যে ওপেনএসএসএলের মাধ্যমে, তার সব তথ্য নিয়ে ফেলেছে সেই ‘হার্টব্লিড বাগ’। ওপেনএসএসএল এক ধরনের জনপ্রিয় ক্রিপটোগ্রাফিক লাইব্রেরি যা স্পর্শকাতর ডেটাকে একত্র করে কম্পিউটারে ডিজিটাল নিরাপত্তা প্রদান করে।
গুগলের নিরাপত্তা এবং কোডনমিকন বিষয়ক একটি ফিনিস প্রতিষ্ঠান গত সোমবার হঠাৎ করেই খেয়াল করে যে, অনলাইনের ওপেনএসএসএল-এ প্রায় দুই বছরেরও বেশি সময় ধরে একটি বড় ধরনের ফোকর রয়েছে যার মাধ্যমে লক্ষ-কোটি ইন্টারনেট ব্যবহারকারীর গোপনীয় কোড খোলামেলা হয়ে পড়েছে। ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের বিভিন্ন অ্যাকাউন্টের নিরাপত্তা বিষয়ক যে পাসওয়ার্ড বা গোপনীয় কোড ব্যবহার করেন, তা বের করে নিয়েছেন হ্যাকাররা। কাজেই তাদের দ্বারা একটা আক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে যেকোনো মুহূর্তে।
কনডেনমিকনের প্রধান আরি তাকায়েন বলেন, ব্যবহারকারীরা যখন কোনো পাসওয়ার্ড ব্যবহার করছেন তার অ্যাকাউন্টে, হতে পারে এর বহু আগেই ওই পাসওয়ার্ডটি চুরি হয়ে গেছে। কাজেই যেকোনো দুর্ঘটনা থেকে বাঁচতে সবচেয়ে ভালো পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলা।
চলতি সপ্তাহেই নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানগুলো নতুন সংস্করণের ওপেনএসএসএল চালুর জন্যে কাজ করে যাচ্ছে। আর তার আগ পর্যন্ত সবার উচিত নিজের পাসওয়ার্ডটা বদলে ফেলা।
নিরাপত্তা সংশ্লিষ্ট এক প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, আমরা ইতিমধ্যে ইয়াহু হোমপেজ, ইয়াহু ফিনান্স, ইয়াহু স্পোর্টস, ইয়াহু মেইল, ইয়াহু ফুড, ইয়াহু টেক, ফ্লিকার এবং টামব্লারের নিরাপত্তা হুমকি সামাল দেওয়া চেষ্টা করছি এবং খুব শিগগিরই বাকি সাইটগুলোর নিরাপত্তাব্যবস্থা আগের মতো নিশ্ছিদ্র করে ফেলা হবে। সূত্র : বিবিসি

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend