‘আমাদের বোলারদের অনেক চ্যালেঞ্জ থাকবে’

during the 2015 ICC Cricket World Cup match between Bangladesh and Scotland at Saxton Field on March 5, 2015 in Nelson, New Zealand.
during the 2015 ICC Cricket World Cup match between Bangladesh and Scotland at Saxton Field on March 5, 2015 in Nelson, New Zealand.

আগামী মাসের শুরুতেই ভারতের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ও একটি টেস্টে মুখোমুখি হতে যাচ্ছে স্বাগতিক বাংলাদেশ। টেস্ট দলে না থাকলেও ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেবেন মাশরাফি।
সদ্য আইপিএল খেলে আসা ভারতীয় ব্যাটসম্যানদের সামনে কঠিন পরীক্ষা দিতে হবে বোলারদের, এমনটাই মনে করছেন তিনি। আসন্ন ভারত সিরিজ নিয়ে কাছে নিজের পরিকল্পনা ও ভাবনার কথা বলেছেন মাশরাফি বিন মর্তুজা।
প্রশ্ন: ভারত পুরো শক্তির দল পাঠাবে না-এমনটা গুজব উঠেছিল। শেষ পর্যন্ত দলটা পূর্ণ শক্তিরই। আপনার প্রতিক্রিয়া কেমন?
মাশরাফি: সবাই আশা করছিল তাদের সেরা দলটা আসুক। আমরা জানতাম ভারতের যে দলই আসুক না কেন, এটা আমাদের জন্য চ্যালঞ্জের। ভারতের সবাই আইপিএল খেলে, অনেক প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকট খেলে। শট খেলার সামর্থ্য অন্যদের থেকে তাদের অনেক বেশি। যেহেতু পুরো দলটা এসেছে, সেহেতু চ্যালেঞ্জটা অনেক বেশি। আমাদের জন্যও ভাল হয়েছে। ভাল হয়েছে এজন্য যে, পুরো দল না এলে একটা বাড়তি চাপ থাকে সব সময়, ওদের মেইন দল আসেনি বলে। এখন তো অন্তত এ প্রশ্নটা থাকবে না। আর দ্বিতীয় কথা হচ্ছে যে, আমাদেরও ভাল খেলার একটা প্রেরণা থাকবে। চিন্তা থাকবে ওদের (ভারত) মূল দলের সঙ্গে ভাল করার, তাহলে অনেক ভাল লাগবে।

প্রশ্ন: সব মিলে ভারতের কোন দিকটা শক্তিশালী মনে হচ্ছে?
মাশরাফি : ওয়ানডে দলেরটা বিশ্বকাপের দলটাই বলা চলে। শুধু সামি ইনজুরির কারনে দলে নেই। অন্যদিকে, টেস্ট দলে শুধু হরভাজন ঢুকেছে। ওরা (ভারত)তো আসলে দল হিসেবে এমনতেই ভাল। ব্যাটিংয়ে ওরা নিঃসন্দেহে বিশ্বের এক নম্বর। আমাদের বোলারদের অনেক চ্যালেঞ্জ থাকবে।
প্রশ্ন: ওয়ানডেতে আমরা ভারতের সঙ্গে কোন দিকটায় লড়াই করব?
মাশরাফি : আমরা ওদের কত রানে আটকে রাখতে পারি এটা গুরুত্বপূর্ণ বিষয়। কারণ ওদের ব্যাটিং অর্ডার অনেক ভাল। সেক্ষেত্রে আমাদের বোলারদের খুব ভাল বোলিং করতে হবে।

প্রশ্ন: এরআগে ভারতের দ্বিতীয় সারির দলের সঙ্গে আমরা পারিনি; এবার নিশ্চই চাপ থাকবে?
মাশরাফি : গতবারের দলটা মূল দল ছিল না। দ্বিতীয়ত উইকেটটা ছিল খুবই খারাপ; ব্যাটিং করা খুবই কঠিন ছিল। ওরাও কষ্ট করেছে। আমাদের আরও বেশি কষ্ট করতে হয়েছে। এখন উইকেট কেমন থাকবে, জানি না। আমার দৃষ্টিতে এই দলটা আমার চোখে শক্তিশালী। বিশ্বকাপে ওরা সেমিফাইনাল খেলেছে। ওদের বিপক্ষে কাজটা অনেক কঠিন। আমাদের বোলারদের অনেক চ্যালেঞ্জ নিতে হবে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে হয়তোবা ব্যাটসম্যানদেরও সমান সমান চ্যালেঞ্জ থাকবে। অস্ট্রেলিয়ার সঙ্গেও তাই। কিন্তু ভারতের সঙ্গে আমাদের বোলারদের চ্যালেঞ্জটা আরও বেশি থাকবে।
প্রশ্ন: সেই চ্যালেঞ্জগুলো কী?
মাশরাফি : ওদের যে ব্যাটিং অর্ডার তাতে আমরা কত রানে আটকে রাখতে পারি সেটি একটি বিষয়। অন্যদিকে, ওরা সবাই আইপিএল খেলে আসছে, শট খেলার ভেতরেই আছে। ওদের শট খেলতে সুবিধা হবে। কারণ আইপিএলে অনেক ইম্প্রোভাইজ শট খেলা হয়। যেহেতু ওরা এই ধরনের টুর্নামেন্ট খেলার মধ্যে আছে, সেহেতু ওদের সুবিধাটা অনেক বেশি।

প্রশ্ন: পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভাল খেলেছেন। বোলাররা খুবই ভাল করেছে আপনার নেতৃত্বে। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে উইকেট কি স্পোর্টিং নাকি ব্যাটিং চান?
মাশরাফি : উইকেটের ব্যাপারে এখনই বলা কঠিন। যেহেতু টেস্ট ম্যাচ আছে। টেস্ট ম্যাচের পর সবাই বুঝতে পারবে, কেমন ফর্মে আছে সবাই। কারণ ফর্ম তো সব সময় এক রকম থাকে না, উঠা নামা করে। এই মুহূর্তে যে দলটা ওদের আছে তাতে আমাদের বোলারদের সঠিক পরিকল্পনা করে খেলতে হবে।Masrafi-Homeপ্রশ্ন: বেশ কয়েকজন সিমার ইনজুরিতে ছিল। এ মুহূর্তে আপনার হাতে যে সিমার আছে তা দিয়ে ভারতকে চ্যালেঞ্জ জানানো সম্ভব?

মাশরাফি : আমার বিশ্বাস আছে, ইনশাল্লাহ সম্ভব। কারণ আমরা জিম্বাবুয়ে সিরিজ, বিশ্বকাপে এবং

 

পাকিস্তানের বিপক্ষে তিনটা সিমার নিয়ে খেলেছি। সবাই আল্লাহর রহমতে ফর্মে আছে। যে যতটুকু পেরেছে তার থেকে বেশি দেওয়ার চেষ্টা করেছে। সবাই পারফরম্যান্স করেছে। তবে আগে যা হয়েছে, এর চেয়ে আরও একটু ভাল পারফরম্যান্স করতে হবে। ভারতের এই ব্যাটিং অর্ডারই কিন্তু অস্ট্রেলিয়ার কন্ডিশনে ৩০০, ২৮০, ২৭০ রান করেছে। এই উইকেটে তো ৩২০, ৩৩০ রান এমনিই হয়। সেখানে আমাদের এখানে গত দুই তিনটা সিরিজে পেস বোলাররা যেভাবে ভাল বোলিং করেছে, তার থেকে আরও একটু ভাল করতে হবে। উইকেটে হেল্প থাকলে স্পিনাররাও কিছু করতে পারবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend