নিশাকে ছাড়াই খালেদার সঙ্গে শারম্যানের বৈঠক

102823-Home-Showবিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান।
দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দিশাই বিসওয়ালের বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু ঢাকা ত্যাগ করায় তিনি বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।
গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবনে শুক্রবার বিকেল সাড়ে ৪টায় এ বেঠক শুরু হয়। শেষ হয় ৫টা ৭ মিনিটে।
শারম্যানের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট। এ ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন— বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।
বৈঠক শেষে খালেদা জিয়ার বাসার সামনে উপস্থিত সাংবাদিকদের ড. আব্দুল মঈন খান বলেন, ‘যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের পারস্পারিক সম্পর্কের চুক্তি অনুযায়ী প্রতি ছয় মাস অন্তর সরকারের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ঢাকায় আসেন। তাদের এ সফরের অংশ হিসেব ওয়েন্ডি শারম্যান খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন।’

বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘রাজনীতি, অর্থনীতিসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’
সদ্য অনুষ্ঠিত ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা— এমন প্রশ্নের জবাবে ড. আব্দুল মঈন খান বলেন, ‘ইতোমধ্যে সিটি নির্বাচন নিয় যুক্তরাষ্ট্র প্রেস রিলিজের মাধ্যমে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। চেয়ারপারসনের সঙ্গে বৈঠকের বিষয়ে যদি তারা কোনো কিছু সাংবাদিকদের জানানো প্রয়োজন মনে করেন তাহলে তারা প্রেস রিলিজ দিয়ে পরবর্তী সময়ে জানাবেন। এ বিষয়ে আমার কোনো কিছু বলা নীতিগতভাবে ঠিক হবে না।’
দুই দেশের মধ্যে চতুর্থ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে বৃহস্পতিবার বিকেলে শারম্যান বিমানযোগে ঢাকায় অবতরণ করেন।
প্রসঙ্গত, ১৪ জানুয়ারি রাতে গুলশানে ‘অবরুদ্ধ’ বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করে ফেরার পথে ২ নম্বর গোল চত্বরের অদূরে ৪৩ নম্বর রোডে গুলিবিদ্ধ হন রিয়াজ রহমান। ওই ঘটনার পর এই প্রথম ফের খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ হলো রিয়াজ রহমানের।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend