‘সিটি নির্বাচনে সরকার জনগণের সাথে প্রহসন করেছে’

jamatঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট জালিয়াতি, ডাকাতিসহ নানা অভিযোগ তুলে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেছেন, ‘এ নির্বাচন ২০১৪ সালের ৫ জানুয়ারির কলঙ্কজনক নির্বাচনকেও হার মানিয়েছে। সিটি নির্বাচনে ভোট কেন্দ্র দখল, জাল ভোট প্রদান, ভোট কারচুপি ও ভোট ডাকাতির মহোৎসবের মাধ্যমে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচনের নামে সরকার জনগণের সাথে প্রহসন করেছে।
নির্বাচনে কারচুপির নানা অভিযোগ তুলে মঙ্গলবার রাতে এক বিবৃতিতে এসব ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান ডা. শফিকুর রহমান।
তিনি বলেন, ‘আমরা পূর্বেই আশঙ্কা করেছিলাম সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশনের দ্বারা কিছুতেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। তাই আমরা বিচারিক ক্ষমতা দিয়ে তিনটি সিটি করপোরেশনের নির্বাচনে সেনা মোতায়েনের দাবি জানিয়েছিলাম। কিন্তু নির্বাচন কমিশন সেনা মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করেও সরকারের চাপে তা বাতিল করেছে। সরকার ও নির্বাচন কমিশন তাদের দূরভিসন্ধি বাস্তবায়নে যে জঘন্য ভূমিকা পালন করল তা নজিরবিহীন। এ নির্বাচনে প্রমাণিত হল, এ সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য হতে পারে না। এ সরকারের হাতে জনগণের ভোটাধিকার ও গণতন্ত্র কোনোটাই নিরাপদ নয়। তিন সিটি করপোরেশনের জনগণ তথা বাংলাদেশের আপামর জনতা এ কলঙ্কজনক নির্বাচন প্রত্যাখ্যান করেছে।’
শফিকুর রহমান বলেন, ‘সরকার সমর্থিত প্রার্থীগণ ২৭ এপ্রিল রাত থেকেই কেন্দ্র দখল করে সিল মারা শুরু করে। ২৮ এপ্রিল সকাল সাড়ে ৮টার মধ্যেই প্রায় সকল ভোট কেন্দ্র থেকে বিরোধী দল সমর্থিত পোলিং এজেন্টদের বের করে দিয়ে নিজ দলীয় প্রার্থীদের পক্ষে ভোট প্রদান করে। নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের পূর্ব পরিকল্পনা মোতাবেক সরকার সমর্থিত প্রার্থীদের বিজয়ী করার জন্য নির্বাচনের নামে জনগণের সাথে এক মহাপ্রহসনের নাটক মঞ্চস্থ করেছে।
নির্বাচনে অনিয়ম, দুর্নীতির সাথে সম্পৃক্তদের চিহ্নিত করার জন্য আন্তর্জাতিক সংস্থার সরাসরি তত্ত্বাবধানে তদন্ত হওয়া উচিত মন্তব্য করে তিনি বলেন, ‘আমরা অবিলম্বে ভোট কেন্দ্র দখল, জাল ভোট প্রদান ও ভোট কারচুপির মহোৎসবের এ নির্বাচন বাতিল করে তিন সিটি করপোরেশনে নতুন নির্বাচনের দাবি জানাচ্ছি।’
একইভাবে ‘জনগণের ন্যায্য ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আন্দোলনের কোনো বিকল্প নেই’ বলেও মন্তব্য করেন তিনি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend