সারাদেশে ভূমিকম্প : ৩ জনের মৃত্যু, আহত কয়েকশ’

101627-no-news-picসারা দেশে শনিবার দুপুরে দুই দফায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, দিনাজপুরসহ সারাদেশে কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পের সময় আতঙ্কে মানুষ বাড়িঘর, অফিস-আদালত, স্কুল-কলেজ ছেড়ে রাস্তায় নেমে আসেন। রিখটার স্কেলে ৭.৫ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপালের বারপাক অঞ্চলে।
ভূমিকম্পে এ পর্যন্ত পাবনা, বগুড়া ও টাঙ্গাইলে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া সাভার, যশোর, ময়মনসিংহ, কুষ্টিয়া, কুমিল্লা নারায়ণগঞ্জসহ সারাদেশে কয়েকশ’ মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।
এ ছাড়া ঢাকা, গাজীপুর, রাজশাহী, নওগাঁসহ দেশের বেশ কয়েক জায়গায় কয়েকটি বহুতল ভবনে ফাটল দেখা গেছে।
আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম বলেন, ‘প্রথম দফায় দুপুর ১২টা ১১টা মিনিটে ভূকম্পন অনুভূত হয়। আগারগাঁও ভূমিকম্প পরিমাপ কেন্দ্র থেকে উত্তর-পশ্চিম দিকে ৭৪৫ কিলোমিটার দূরে নেপালের বারপাক অঞ্চল ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। কেন্দ্রস্থলে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫।’
তিনি বলেন, ‘দ্বিতীয়বার ভূকম্পন অনুভূত হয় ১২টা ৪৫ মিনিটে। এর সময় রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪।’Asa---02_1

এদিকে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, নেপালের লামজুং থেকে ২৯ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভূকম্পনের কেন্দ্রস্থল। কেন্দ্রস্থলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৯ রিখটার স্কেল।
আমাদের ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর :
পাবনা : পাবনায় ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে রাস্তায় পড়ে আঘাত পেয়ে অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা ও পৌর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রোকেয়া খানম ইতির (৬৫) মৃত্যু হয়েছে।
বগুড়া : বগুড়ার দুপঁচাচিয়ায় উপজেলার উনাহত সিংড়া গ্রামে দেয়ালচাপা পড়ে বয়েজ উদ্দিনের স্ত্রী মোর্শেদা বেগমের (৫৫) মৃত্যু হয়েছে। ভূমিকম্পের সময় তিনি গোয়াল ঘরে কাজ করছিলেন। মাটির দেয়াল ধসে পড়লে তিনি গুরুতর আহত হন। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হলে দুপুর ২টার দিকে তার মৃত্যু হয়।
এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার কয়েকটি সরকারি ভবন দেবে ফাটল দেখা দিয়েছে। শহরের বেশ কয়েকটি বহুতল ভবন হেলে পড়ার খবরও পাওয়া গেছে।
টাঙ্গাইল: জেলার মির্জাপুরে শনিবার দুপুরে ভূমিকম্পের সময় ভয়ে পরিনা আক্তার নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। অন্যদিকে আতঙ্কিত হয়ে দোতলা থেকে নিচে নামার সময় হুড়োহুড়িতে ভূঞাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩০ ছাত্রী আহত হয়েছে।
সাভার : সাভারে ভূমিকম্পের সময় তাড়াহুড়ো করে নামতে গিয়ে বেশ কয়েকটি কারখানার শতাধিক শ্রমিক আহত হয়েছেন। উলাইল, রাজাবাড়ি, আশুলিয়ার বাইপাইল, ইপিজেডসহ বিভিন্ন এলাকার কয়েকটি তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। আহতদের এনাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। তাদের অনেকের অবস্থা গুরুতর।Asa---03

সাভার প্রতিনিধি জানান, উলাইল এলাকায় অবস্থিত আল-মুসলিম গ্রুপের ১০তলা তৈরি পোশাক কারখানাটিতে শনিবার দুপুরে কর্মরত ছিলেন প্রায় ১৮ হাজার শ্রমিক। ভূমিকম্পের সময় একযোগে নামতে গিয়ে পদদলিত হয়ে কমপক্ষে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়। আহতদের উদ্ধার করে স্থানীয় এনাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়। অন্যদিকে সাভারের রাজাবাড়ি এলাকার জে কে গ্রুপ, আশুলিয়ার বাইপাইলে আনজির এ্যাপারেলস, ডিইপিজেড এলাকার শমসের প্লাজার উপরে অবস্থিত তৈরি পোশাক কারখানায় ভূমিকম্পের ঘটনায় আতঙ্কিত হয়ে নামতে গিয়ে কমপক্ষে আরও অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন।
ময়মনসিংহ :অন্যদিকে ময়মনসিংহের ধোবাউড়ার কালিকাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ধসে পড়ায় এক ছাত্র অজ্ঞান হয়ে যায়। এ সময় আরও বেশ কয়েকজন আহত হয়েছে।
এর আগে ময়মনসিংহ জেলা প্রশাসক মোস্তাকিম বিল্লাহ প্রথমবার বলেছিলেন, শনিবার দুপুরে ভূমিকম্পের সময় কালিকাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ধসে এক ছাত্র (৭) মারা গেছে।
এর ঘণ্টাখানেক পরে মোস্তাকিম বিল্লাহ দুঃখ প্রকাশ করে বলেন, ভাই ওই ছাত্র মারা যায়নি। সে অজ্ঞান হয়ে পড়েছিল।
যশোর : ভূমিকম্পে যশোরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান মুসলিম একাডেমী ভবনে ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষের নজরে আসার সঙ্গে সঙ্গে স্কুলটি বন্ধ ঘোষণা করা হয়।
মুসলিম একাডেমীর প্রধান শিক্ষক মোহাম্মদ জোহর আলী জানান, শনিবার দুপুরে সারাদেশে অনুভূত ভূমিকম্পের পর পরই স্কুল ভবনের একাধিক জায়গায় ফাটল দেখা যায়। বিষয়টি জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীরকে জানানো হয়। তার পরামর্শ মতো স্কুলটি আজকের মতো ছুটি ঘোষণা করা হয়। এ ছাড়া জেলা প্রশাসক গণপূর্ত বিভাগের প্রকৌশলীদের মাধ্যমে ভবনের ফাটল পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন।
প্রকৌশলীদের রিপোর্ট অনুযায়ী জেলা প্রশাসক পরবর্তী ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন বলেও জানান প্রধান শিক্ষক।
মুসলিম একাডেমী স্কুল ভবনটি ৭০ বছরের পুরনো বলে জানান প্রধান শিক্ষক জোহর আলী।Vumikompo 2_1
এদিকে ভূমিকম্প হচ্ছে টের পেয়ে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগী, তাদের স্বজন এবং চিকিৎসক-কর্মচারীরা দ্রুত ভবন ত্যাগ করেন। এ সময় হাসপাতালে আতঙ্কের সৃষ্টি হলেও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
অন্যদিকে ভূমিকম্পের সময় শহরের বিভিন্ন পাড়া-মহল্লা, অফিস-আদালত ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরতরা ঘরবাড়ি-ভবন ছেড়ে রাস্তায় নেমে আসেন। কোথাও কোথাও মানুষজনকে পুকুর, নর্দমাসহ বদ্ধ জলাশয় পর্যবেক্ষণ করতে দেখা যায়। ভূমিকম্পের প্রভাবে বদ্ধ জলাশয়গুলোর পানি কয়েক মিনিট ধরে আন্দোলিত হতে থাকে। কোথাও কোথাও পুকুরের পানি উপচে রাস্তা বা পাশের স্থানে ছড়িয়ে পড়ে।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে ভূমিকম্পে শহরের একটি ছয়তলা ভবনের কিছুটা অংশ হেলে পড়ায় সিলগালা করে দেওয়া হয়েছে। এদিকে ভূমিকম্পে বিভিন্ন গার্মেন্ট কারখানায় আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অন্তত ২০ জন আহত হয়েছেন।
নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মমতাজ উদ্দিন জানান, শনিবার দুপুরে শহরের নয়ামাটি এলাকায় ছয়তলা একটি ভবন হেলে পড়ায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসন সেটি সিলাগালা করে দিয়েছে। সেখান থেকে লোকজনকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।
তিনি জানান, ভূমিকম্পে আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েকটি গার্মেন্টসের কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়া বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।Vumikompo 3
নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল সূত্রে জানা যায়, দুপুরে ভূমিকম্পের পর ফতুল্লার কায়েমপুরে ফকির নিটওয়্যারের ১২ শ্রমিককে আনা হয়েছে। এ ছাড়া কয়েকটি গার্মেন্ট কারখানা থেকে আরও আট শ্রমিককে আহত অবস্থায় হাসপতালে ভর্তি করা হয়েছে।
কুমিল্লা : জেলায় ভূমিকম্পে আতঙ্কে ইপিজেডের বিভিন্ন পোশাক কারখানার অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন। ভয়ে তাড়াহুড়ো করে নামতে গিয়ে তারা আহত হন।Vumikompo 4
কাদেনা স্পর্ট ওয়ার্ক লিমিটেডের এক শ্রমিক জানান, ইপিজেডের কাদেনা স্পর্ট ওয়ার্ক লিমিটেড, বাংলাদেশ মেশিনারিজ টেকনলেজি ইন্টারন্যাশনাল লিমিটেড ও চিং সান বাংলাদেশ লিমিটেডের অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন। এ ঘটনায় ইপিজেড কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করেছেন।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে একটি প্রতিষ্ঠানের লোহার তৈরি উচ্চ ভবনের একাংশ সামান্য দেবে গেছে। তবে এতে কেউ হতাহত হননি।
মুক্তারপুর-পঞ্চপট্টি সড়কের চর সৈয়দপুর এলাকার বর্ণালি ফেব্রিক্স লি. নামের কারখানায় শনিবার দুপুরে এ ঘটনা ঘটে।
বর্ণালি ফেব্রিক্সের মালিক ইঞ্জিনিয়ার এম এ রশীদ জানান, জাপানের লেটেস্ট প্রযুক্তি দিয়ে এ ভবন তৈরি করা হয়েছে সম্পূর্ণ লোহা দিয়ে। বেশি মাত্রায় ভূমিকম্প হলে কম্পনের সৃষ্টি হবে তবে সহজে ভাঙবে না।
গাজীপুর : ভূমিকম্পে জেলার শ্রীপুর উপজেলায় শনিবার দুপুরে একটি পোশাক কারখানা হেলে পড়েছে। ঘটনার পর কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করেছে।
ভূমিকম্পের পর শ্রীপুরের নয়নপুরে রিদিশা নিটেক্স লিমিটেড নামের পোশাক কারখানা ছয়তলা ভবনটি হেলে পড়ে।
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে জানান, ভূমিকম্পের পর কারখানাটি আগের তুলনায় কিছুটা হেলে পড়লে কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করেন। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
তবে ভবনটি হেলে পড়েছে কিনা, তা প্রকৌশলীর মতামত ছাড়া বলা সম্ভব নয় বলে জানান তিনি।
সফিপুরের মীর কমপ্লেক্স মার্কেটের ব্যবসায়ী এনামুল হক সরকার জানান, দুপুর সোয়া ১২টায় হঠাৎ মার্কেটর ভবন কেঁপে উঠে। ভূমিকম্প হচ্ছে বুঝতে পেরে দ্রুত মার্কেট থেকে সবাই নিচে নেমে পড়েন। সবাইকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে দেখা গেছে।
খুলনা: মহানগরী খুলনার বিভিন্ন স্থানে শনিবার দুপুর সোয়া ১২টায় ভূমিকম্প অনুভূত হয়েছে। এ সময় বাসাবাড়িসহ অফিসের সবাই রাস্তায় নেমে আসেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ভূমিকম্প চলাকালে পুকুরের পানিতে টেউ সৃষ্টি হয়।Vumikompo5
হোটেল সিটি ইনের মালিক আলমগীর হোসেন জানান, হোটেলের সুইমিং পুলের পানি উপরে উঠে যায়।
এছাড়া এই ভূমিকম্পে নগরীর শিববাড়ীর মোড় এলাকায় আকুঞ্জী টাওয়ারের গ্লাস ভেঙ্গে গেছে বলেও জানা যায়। নগরীর বড়বাজার এলাকার একটি পুরাতন ভবনে ফাটল দেখা গেছে। তবে রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।
নওগাঁ: দুই দফা ভূমিকম্পে শনিবার দুপুরে শহরের গোস্তহাটির মোড়ের দু’টি তিনতলা ভবন হেলে পড়েছে। সাপাহার উপজেলার আল হেলাল ইসলামী একাডেমি স্কুলের চারতলা থেকে তড়িঘড়ি নামতে গিয়ে ফয়সাল মাহমুদ নামে সপ্তম শ্রেণীর এক ছাত্র মাথায় আঘাত পেয়েছে।
নওগাঁ পৌরসভার মেয়র নজমুল হক সনি জানান, দুই দফার ভূমিকম্পে শহরের গোস্তহাটির মোড়ে চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক সামসুল আলমের ও একই এলাকায় আকতার হোসেন নামে অপর এক ব্যক্তির দু’টি তিনতলা ভবন হেলে পড়েছে।
ভবন হেলে পড়ার বিষয়টি নিশ্চিত করে নওগাঁর ফায়ার সার্ভিস স্টেশনের ম্যানেজার নূরুল ইসলাম জানান, ভূমিকম্পে জেলার কোথাও মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি।
রাজশাহী : রাজশাহী অঞ্চলে পরপর দুই দফা শক্তিশালী ভূমিকম্পে ১৬ জন আহত হয়েছেন। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।
শনিবার দুপুর ১২টা ১৩ মিনিটে প্রথম দফা ও ১২টা ৪৯ মিনিটে দ্বিতীয় দফা ভূ-কম্পন অনুভূত হয়।Vumikompo 6
ভূমিকম্পে নগরের সাগরপাড়া এলাকায় ডা. সুজিত ভদ্রের তিনতলা বাসায় ও খড়খড়ি এলাকায় অবস্থিত খড়খড়ি উচ্চ বিদ্যালয়ের দ্বিতীয় তলার ভবনের ছাদে ফাটল দেখা দিয়েছে। এছাড়া হেলে পড়েছে কাদিরগঞ্জ এলাকায় কারিগরি কম্পিউটার প্রশিক্ষণ একাডেমির ভাড়া পাঁচতলা একটি ভবন ও মালোপাড়া এলাকার একটি দ্বিতীয়তলা ভবন।
ভূমিকম্পে আতঙ্কে রাজশাহী সরকারি মহিলা কলেজে পরীক্ষা চলাকালীন আতিকুর রহমান লিটন নামে এক ছাত্র তিনতলা ছাদ থেকে লাফ দেয়। এতে তার ডান পা ভেঙে যায়। এছাড়া আহত হয় আরও ১৫ জন। সবাইকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ সেলিম উদ্দিন খান জানান, ভূমিকম্পের পর ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ১৩ জনই মহিলা।
তবে তাৎক্ষণিকভাবে আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি বলে জানান তিনি।
রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, তাদের ভূকম্পন মাপার কোনো যন্ত্র নেই।
তবে ঢাকা কেন্দ্রীয় আবহাওয়া দফতরের বরাত দিয়ে তিনি বলেন, শনিবার দুপুর ১২টা ১৩ মিনিটে পর পর মৃদু থেকে মাঝারি ভূকম্পন অনুভূত হয়। এর পর সামান্য বিরতি দিয়ে দুপুর ১২টা ৪৮ মিনিটে দ্বিতীয় দফায় ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে দ্বিতীয় ভূকম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৪।
দুটি ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপালে।
গাইবান্ধা: জেলায় শনিবার দুপুরে ভূকম্পনে শহরের নিউ ব্রিজ রোডে এন এইচ মডার্ন উচ্চ বিদ্যালয়ের চারটি শ্রেণীকক্ষের দেয়াল ও ছাদে ফাটল এবং পলেস্তরা খসে পড়ার ঘটনা ঘটেছে।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক রবিউল ইসলাম রোকন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, বিদ্যালয়ে ক্লাস চলার সময় ভূমিকম্পে নিচতলার তিনটি শ্রেণীকক্ষ ও দোতলার একটি শ্রেণীকক্ষের ছাদের পলেস্তরা খসে পড়ে। এ ছাড়া দেয়ালে ফাটল দেখা দিয়েছে। তবে ছাত্র ও শিক্ষকরা দ্রুত ক্লাস থেকে বের হয়ে যান। ঘটনার পর বিদ্যালয় ছুটি দেওয়া হয়েছে।
গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু বকর সিদ্দিক ঘটনার পর দুপুরে বিদ্যালয়টি পরিদর্শন করেন।
জেলা প্রশাসক এহসানে এলাহী জানান, ভূমিকম্পনে ক্ষয়ক্ষতির খোঁজখবর নেওয়ার জন্য প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এরই মধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।
দিনাজপুর : দুই দফায় ভূমিকম্পে জেলার বীরগঞ্জ উপজেলার শিবরাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডাকেশ্বরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চিরিরবন্দর উপজেলার আলোকডিহি জেবি উচ্চ বিদ্যালয়ের ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে। তবে জেলার কোথাও হতাহতের ঘটনা ঘটেনি।
শনিবার দুপুর ১২টা ১১মিনিটে প্রথম ও ১২টা ৪০ মিনিট দ্বিতীয় দফা ভূমিকম্পের পর বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দেওয়া হয়।Vumikompo 7
রংপুর আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষক মো. আনোয়ার হোসেন জানান, প্রথম দফা ভূমিকম্পটি দুপুর ১২টা ১১ মিনিট ৩৭ সেকেন্ডে অনুভূত হয়। ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির স্থায়িত্ব ছিল ১ মিনিট। তবে দ্বিতীয় দফা ভূমিকম্পের তথ্য এখন পর্যন্ত সংগ্রহ করা সম্ভব হয়নি।
ঘটনার পর ক্ষয়ক্ষতি ও হতাহতের সংবাদ সংগ্রহের জন্য দিনাজপুর জেলা প্রশাসক মো. শামীম আল রাজী জেলার বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসক মো. শামীম আল রাজী গণমাধ্যমকে জানান, এখন পর্যন্ত জেলার কোথাও কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।
বরগুনা : বরগুনায় দুপুরে ভূমিকম্পে সদর উপজেলার ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনে ফাটল দেখা দিয়েছে।
বিদ্যালয়গুলো হলো- উত্তর হেউলিবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরকলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিশারফাসখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরখাজুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর বড় গৌরীচন্না সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ছোট গৌরীচন্না রূপনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
বরগুনা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরজাহান বেগম বিদ্যালয়ে ফাটলের বিষয়টি নিশ্চিত করেছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend