সালাহ উদ্দিনের খোঁজ : রুলের শুনানী ৮ এপ্রিল

bnp_salauddinবিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদকে খুঁজে বের করা সংক্রান্ত রুলের শুনানী ৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। ওইদিন সালাহ উদ্দিনের পক্ষের আইনজীবী শুনানীতে অংশ নেবেন।
বিচারপতি কে এম কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। এ দিন শুনানীতে সালাহ উদ্দীনকে পাওয়া যায়নি বলে হাইকোর্টকে জানান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর দেওয়া প্রতিবেদনের ওপর শুনানী করেন।
নিখোঁজ সালাহ উদ্দীনকে খুঁজে বের করা আইনশৃঙ্খলা বাহিনীর আইনী দায়িত্ব বলেও আদালত শুনানীর সময় মন্তব্য করেন।
সালাহ উদ্দিনের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর দেওয়া প্রতিবেদনে অনেক ভুল তথ্য আছে। ধার্য দিনের শুনানীতে আমরা সেগুলোর জবাব দেব।
বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদকে খুঁজে পাওয়া যায়নি— আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেওয়া এ সংক্রান্ত প্রতিবেদন রবিবার দুপুরে বিচারপতি কেএম কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে জমা দেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
উত্তরা পশ্চিম থানা পুলিশ, এসবি, সিআইডি, র‌্যাবের পক্ষ থেকে আদালতে ওই প্রতিবেদন দাখিল করা হয়।
প্রতিবেদনে বলা হয়, সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে পাওয়া যায়নি। তাকে খুঁজে বের করার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে। একই সঙ্গে উত্তরার যে বাসা থেকে সালাহ উদ্দিনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে সে বাসায় তিনি থাকতেন কিনা, আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সে বিষয়ে কোনো তথ্য ছিল না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
আদালতে সালাহ উদ্দিনের পক্ষে শুনানী করেন ব্যারিস্টার মওদুদ আহমদ।
শুনানী শেষে আদালত সোমবার দুপুর পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করেন। একইসঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিবেদনগুলো হলফনামা আকারে আদালতে জমা দিতে বলা হয়েছে।
শুনানীর একপর্যায়ে আদালত বলেন, এখন আদালতের কার্যক্রম নিয়ে রাজনীতি হচ্ছে। আর এটা রাজনৈতিক বিষয় তো বটেই।
তখন সালাহ উদ্দিনের পক্ষের আইনজীবীরা বলেন, মানুষের জীবন কি রাজনৈতিক বিষয়?
মওদুদ আহমদকে আদালত বলেন, এই ধরনের একটি আবেদনে এত শোনার সময় নেই। আমরা এত সময় দেব কেন?
তখন মওদুদ আহমদ বলেন, আপনি অন্য বিষয়ের সাথে এটাকে তুলনা করবেন না প্লিজ।
রবিবার সকালে ওই প্রতিবেদনটি এ্যাটর্নি জেনারেল কার্যালয়ে দাখিল করে আইনশৃঙ্খলা বাহিনী।
এক আবেদনের শুনানী শেষে সালাহ উদ্দিনকে খুঁজে বের করে রবিবার হাইকোর্টে কেন হাজির করা হবে না, তা জানতে চেয়ে বৃহস্পতিবার রুল জারি করেন হাইকোর্ট। সালাহ উদ্দিনের পক্ষে করা আবেদনের প্রাথমিক শুনানী শেষে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার দুপুরে এ আদেশ দেন।
সালাহ উদ্দিনকে ২৪ ঘন্টার মধ্যে আদালতে হাজির করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি ফৌজদারি আবেদন করেন তার স্ত্রী সাবেক সংসদ সদস্য হাসিনা আহমদ।
বিএনপির মুখপাত্রের দায়িত্বে থাকা সালাহ উদ্দিন আহমদকে রাজধানীর উত্তরার একটি বাসা থেকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে গেছে বলে ১১ মার্চ থেকে অভিযোগ করে আসছে তার পরিবারের সদস্যরা।
এদিকে বিএনপিও অভিযোগ করেছে, পুলিশ, ডিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সালাহ উদ্দিন আহমদকে উঠিয়ে নিয়ে গেছেন।
তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট কেউই সালাহ উদ্দিন আহমদকে আটকের বিষয়টি স্বীকার করেনি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend