দাখিলের বুধবারের পরীক্ষা স্থগিত, ৩ ও ৪ মার্চের এসএসসি পরীক্ষার নতুন সূচি

sscহরতালের সময় বৃদ্ধি পাওয়ায় মাদ্রাসা বোর্ডের বুধবারের (১১ মার্চ) দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। একই সঙ্গে হরতালের কারণে এর আগে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের ৩ ও ৪ মার্চের পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অবরোধের মধ্যে চলমান হরতাল কর্মসূচি শুক্রবার সকাল পর্যন্ত বৃদ্ধি করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ মার্চের স্থগিত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২০ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা এবং ৪ মার্চের স্থগিত পরীক্ষা ২১ মার্চ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
দাখিলের বুধবারে স্থগিত পরীক্ষার সময়সূচি পরবর্তী সময়ে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ৮, ১০ ও ১১ মার্চের স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।
৩ মার্চ এসএসসিতে জীববিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি; দাখিলে ইসলামের ইতিহাস, জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও দাখিল কারিগরিতে আরবি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী ৪ মার্চ সকালে এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়) ও সঙ্গীত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা ছিল। বিকেলে আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা, কম্পিউটার শিক্ষা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, বেসিক ট্রেড এবং চারু ও কারুকলা।
এ ছাড়া ওইদিন (৪ মার্চ) দাখিলে পৌরনীতি, মানবিকে কৃষি শিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা নেওয়ার কথা ছিল।
গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হরতালের কারণে তা শুরু হয় ৬ ফেব্রুয়ারি। হরতালে এ পর্যন্ত ১৬ দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে এ পরীক্ষাগুলো নেওয়া হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী এবার এ পরীক্ষায় মোট শিক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend