এবার দ্রুততম ১৫০ রানের মালিক

AB-de-ওয়ানডে ক্রিকেটে দ্রুততম হাফ সেঞ্চুরি ও দ্রুততম সেঞ্চুরির মালিক হয়েছিলেন গত মাসে। একমাস ৯ দিনের ব্যবধানে এবার ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১৫০ রানের মালিক হয়েছেন এবি ডি ভিলিয়ার্স। শুক্রবার এই রেকর্ডের মালিক হয়েছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক। বিশ্বকাপের ম্যাচে মাত্র ৬৬ বলে হার না মানা ১৬২ রানের ইনিংস খেলেছেন ভিলিয়ার্স। সঙ্গে বিশ্বকাপে দ্বিতীয় ‘দ্রুততম সেঞ্চুরি’র রেকর্ডও গড়েছেন তিনি। মাত্র ৬৪ বলে এই রান করেছেন ভিলিয়ার্স। এর আগের রেকর্ডটি ছিল শেন ওয়াটসনের। ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে ৮৩ বলে ১৫০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
এদিন সিডনি ক্রিকেট গ্রাউন্ডে গ্রুপ পর্বের খেলায় মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচে আগে ব্যাটিং করতে নেমে মাত্র ৫ উইকেটে ৪০৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে দক্ষিণ আফ্রিকানরা। অথচ ম্যাচের ৩০তম ওভারের চতুর্থ বলে ওপেনার হাশিম আমলা যখন আউট হয়েছেন তখন দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৩ উইকেট হারিয়ে ১৪৬ রান। আমলা আউট হওয়ার পরই ক্রিজে এসেছেন ভিলিয়ার্স। এরপর তুলেছেন ব্যাটিং ঝড়। ৫২ বলে ১০০ রান তুলে নিয়ে গড়েছেন বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় ‘দ্রুততম সেঞ্চুরি’র রেকর্ড (সবেচেয়ে কম বলে সেঞ্চুরির রেকর্ডটি আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রেইনের দখলে; ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন এই আইরিশ অলরাউন্ডার)। সেঞ্চুরি পূর্ণ করার পর বাকি ৬২ রান করতে মাত্র ১৪ বল খেলেছেন ভিলিয়ার্স। ৬৪তম বলটিতে দেড়শত রানের মাইলফরক স্পর্শ করেন তিনি। শেষ অবধি ৬৬ বলে ১৭ বাউন্ডারি ও ৮ ছক্বায় ১৬২ রান করেছেন ভিলিয়ার্স; সঙ্গে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম দেড়শত রান করার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক।
উল্লেখ্য, ওয়ানডে ক্রিকেটে বর্তমানে দ্রুততম হাফসেঞ্চুরি ও দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ভিলিয়ার্সের দখলেই। জোহানেসবার্গের মাটিতে চলতি বছর জানুয়ারি মাসের ১৮ তারিখে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই মাত্র ৩১ বলে সেঞ্চুরি করেছিলেন ভিলিয়ার্স। ওই ইনিংস খেলার পথে মাত্র ১৬ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেছিলেন তিনি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend