জরুরি অবস্থা কেন আসবে?

kamal_2স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ‘জরুরি অবস্থা আসবে কেন? দেশের অবস্থার কি এমন অবনতি হয়েছে যে জরুরি অবস্থা আসবে? গুটিকয়েক লোক বোমা মারবে, পেট্রোলবোমা ছুঁড়বে এতেই জরুরি অবস্থা এসে যাবে?
বইমেলার নিরাপত্তা বিষয়ে রবিবার দুপুরে নিজ দফতরে এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন প্রতিমন্ত্রী।
‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার করা হবে কিনা’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ রকম কোনো নির্দেশনা এখনো আমাদের কাছে আসেনি। কোর্ট থেকে এই ধরনের নির্দেশ আসলে অবশ্যই তা কার্যকর করা হবে। এ বিষয়ে যেহেতু নির্দেশ আসেনি তাই কিছু বলতে চাই না।’
দেশ স্বাভাবিক অবস্থায় আছে দাবি করে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি তো মনে করি দেশ স্বাভাবিক অবস্থায় এসে গেছে। খুব স্বাভাবিক অবস্থায় এসে গেছি আমরা।’
‘সরকার বলছে দেশ স্বাভাবিক চলছে। এদিকে, জেলা শহরগুলো থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে আছে ঢাকা। পরিস্থিতির সঙ্গে সরকারের মন্তব্য মিলছে না?
এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন বলেন, ‘বিচ্ছিন্ন অবস্থা তো আমি দেখছি না। প্রত্যেকটা জেলা থেকে গাড়ি আসছে, ট্রাক আসছে।’
এগুলো তো প্রহরায়?
-প্রহরায় হোক আর যেভাবে হোক আসছে তো?
খুবই নগণ্য …
-রাস্তার মধ্যে পিনকাটা রেখে দিচ্ছে তারা। এগুলো তো প্রতিনিয়ত ঘটছে। আমরাও তাদের ধরার চেষ্টা করছি। তাদেরকে ধরার জন্য পুরস্কার ঘোষণা করেছি। এ রকম কিছু ঘটনাতো ঘটছে। দুষ্কৃতকারীরা এগুলো করছে।
‘এই সঙ্কটকে অনেকেই রাজনৈতিক সঙ্কট বলছে, একইভাবে সমাধানের কথাও বলছেন।’ এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘এটাকে আপনারা রাজনৈতিক সঙ্কট কীভাবে বলেন? এটা কোনো রাজনীতি হলো? রাজনৈতিক ভাষায় কথা বলতে হবে। তারা যদি সন্ত্রাসী ভাষায় কথা বলে, জঙ্গি তৎপরতা করে তাহলে তো এটা মেনে নেওয়া যায় না। রাজনীতিকে রাজনীতি দিয়েই মোকাবেলা করতে হবে। রাজনৈতিক সঙ্কট হলে রাজনৈতিক নেতারা মাঠে থাকত, সভা-সমাবেশ করত। কোথায় তারা, কোথাও কাউকে দেখি না তো।
‘বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবসহ বেশ কয়েকজন শীর্ষ নেতা জেলে’ এমন প্রসঙ্গে তিনি বলেন, তারা কথা বললেই ককটেল ফাটায়। পেট্রোলবোমা ছোড়ে। যে পেট্রোলবোমা ছোড়ে আর যে হুকুম দেয় দুজনেই সমান দোষী।
বইমেলার নিরাপত্তার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের বর্তমান অবস্থায় বিশেষ নজরদারি সারা ঢাকা শহরেই আছে। সেটা আরও বাড়বে।’
শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষার সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে নিরাপত্তা সহযোগিতা চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় উদ্যোগ নেবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমস্যা মোকাবিলায় ১৪ দলীয় নেতাকর্মীরাও মাঠে থাকবে। পুলিশের পক্ষ থেকেও নিরাপত্তা দেয়া হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend