দ্রুততম সেঞ্চুরি ডি ভিলিয়ার্সের

Villiersওয়ানডে ক্রিকেটে নতুন এক ইতিহাসের জন্ম দিয়েছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। কোরি অ্যান্ডারসনের রেকর্ড ভেঙ্গে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন ভিলিয়ার্স।
অ্যান্ডরসন সেঞ্চুরি করেছিলেন ৩৬ বলে আর ভিলিয়ার্স সেঞ্চুরি করেছেন মাত্র ৩১ বলে।
রবিবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এই রেকর্ড গড়েছেন ভিলিয়ার্স। মারমুখী ব্যাটিংয়ে ৩১ বল মোকাবেলা করে ১০ ছক্কা ও ৮ বাউন্ডারিতে দ্রুততম সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন তিনি। শেষ পর্যন্ত ৪৪ বলে ১৪৯ রান করে আউট হন ভিলিয়ার্স। দ্রুত সেঞ্চুরির রেকর্ডটি গড়ার পথে মাত্র ১৬ বলে ৫০ রান করে দ্রুততম হাফসেঞ্চুরি করার মাইলফলকও স্পর্শ করেছেন ভিলিয়ার্স।
অপর প্রান্তে ১৪২ বল খেলে ১৫৩ রানে অপরাজিত থাকেন হাশিম আমলা। সাজঘরে ফেরা ওপেনার রিলি রসাউ করেছেন ১২৮ রান। টস হেরে আগে ব্যাটিং করা দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৪৩৯ রান। ওয়ানডে ক্রিকেটে যা দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড।
সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি শ্রীলঙ্কার দখলে; ২০০৬ সালের ৪ জুলাই নেদারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে ৪৪৩ রান করেছিল শ্রীলঙ্কানরা। অন্যদিকে, এর আগে ২০০৬ সালেই ১২ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ উইকেটে ৪৩৮ রান করে এতদিন সর্বোচ্চ দলীয় সংগ্রহের তালিকায় দ্বিতীয়স্থানেই ছিল দক্ষিণ আফ্রিকা।
উল্লেখ্য, ১৯৯৬ সালে ৩৭ বলে সেঞ্চুরি করে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত গতির সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি। গত বছর জানুয়ারিতে সেই রেকর্ড ভেঙ্গেছিলেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। এক বছরের ব্যবধানে রবিবার অ্যান্ডারসনকে হটিয়ে রেকর্ডটির নতুন মালিক হয়েছেন ভিলিয়ার্স

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend