যেই দল পেয়েছি তাতে আমি সন্তুষ্ট : হাতুরুসিংহে

image_172632.eucpআসন্ন বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের বাংলাদেশ স্কোয়াড নিয়ে সন্তোস প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হাতুরুসিংহে। আজ বুধবার মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে দল নির্বাচন নিয়ে তিনি তার সন্তুষ্টির কথা জানান।
তিনি বলেন, পছন্দের ১২-১৩ জন খেলোয়াড় দলে থাকলে ম্যাচ পরিকল্পনা সহজেই করা যায়। তবে লেগ স্পিনার জুবায়েরকে দলে না পেয়ে কিছুটা হতাশাও প্রকাশ করেছেন তিনি। তার মতে, জুবায়ের হতো পারতো বাংলাদেশের জন্য এ্যাটাকিং অপশন।
বাংলাদেশ কোচ বলেন, দল নির্বাচনের সময় আমার মত জানতে চাওয়া হয়েছিল। যেই দল পেয়েছি তাতে আমি সন্তুষ্ট।
দলের ইনজুরি প্রসঙ্গে হাতুরুসিংহে বলেন, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সব কিছু নিজেদের করে নেওয়ার জন্য এখনো হাতে সময় রয়েছে। দলের ফিজিও ও ট্রেইনার খেলোয়াড়দের জন্য যথেষ্ট কষ্ট করছেন। এখনো এক মাসের বেশি সময় আছে। আশা করছি, এর আগেই সব ঠিক হয়ে যাবে।
এই দলটি অনেক দূর যেতে পারে উল্লেখ করে তিনি বলেন, সবার আগে আমাদের দ্বিতীয় রাউন্ডের জন্য চিন্তা করতে হবে। সেই পথেই আমরা এগোব।
সৌম্য সরকারের দলভুক্তি প্রসঙ্গে লংকান এই কোচ বলেন, সৌম্য সরকার নিয়মিত রান পাচ্ছেন। যতটুকু রিপোর্ট পেয়েছি সে ১ থেকে ৭ নম্বর পর্যন্ত যেকোন পজিশনে ব্যাটিং করতে পারে। এছাড়া পেস বোলিংও করে। তবে প্রথমে তার ব্যাটিং। আর বোলিংয়ে ভাল করলে তা দলের জন্য বোনাস। তাকে দিয়ে ১০ ওভার প্রত্যাশা করা কঠিন। যদি বোলিংয়ে ভাল করতে পারে তখন চিন্তা করা যেতে পারে।
জুবায়ের প্রসঙ্গে তিনি বলেন, জুবায়ের হোসেন আমার পছন্দের তালিকায় ছিল। আমি তাকে দলে নিতে চেয়েছিলাম। কারণ অস্ট্রেলিয়ায় লেগ স্পিন কার্যকরী ভূমিকা পালন করে। আমি আমার অভিজ্ঞতা থেকে মতটা দিয়েছি। কারণ সেখানকার প্রাদেশিক দলগুলো একজন লেগ স্পিনারের খোঁজে থাকে। লেগ স্পিনাররা দ্রুত উইকেট তুলে নিতে সক্ষম। জুবায়ের হোসেন আমাদের জন্য অ্যাটাকিং অপশন। দলে সাকিবের সঙ্গে দুজন স্পিনার খেলানো কঠিন। যে দুজনকে দলে নেওয়া হয়েছে তারা অসাধারণ খেলোয়াড়। কিন্তু একটা ভিন্ন অপশন পেলে ভাল হতো।
বিশ্বকাপের আগে প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে উল্লেখ করে টাইগার দলের কোচ বলেন, আমরা এখানে ২ সপ্তাহ অনুশীলনের পর ব্রিজবেনে ১২-১৪ দিন অনুশীলনের সময় পাব। ব্রিজবেনের দিনগুলোকে আমাদের ঠিকমতো কাজে লাগাতে হবে। এশিয়ার দলগুলোর জন্য কন্ডিশন খুবই গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়ার কন্ডিশন নিয়ে আমরা চিন্তিত। কারণ অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতা খুবই কম। তবে আমি বলতে পারি কোচ, বোর্ড ও কিউরেটররা স্পোর্টিং উইকেটের প্রত্যাশা করবে।
এক প্রশ্নের জবাবে হাতুরুসিংহে বলেন, যারা দলে সুযোগ পেয়েছেন তারা প্রত্যেকের মধ্যে ভিন্নতা রয়েছে। কারও সুইং আছে আবার কারও গতি। আশা করছি তারা ভাল করবে। আমি ভিন্ন ধরনের পেস এ্যাটাক পেয়ে সন্তুষ্ট। তবে প্রত্যেককে ফিট থাকতে হবে। কারণ টুর্নামেন্টটা অনেক বড়। অস্ট্রেলিয়ানদের জন্যও অস্ট্রেলিয়ার কন্ডিশন অনেক কঠিন। তারাও প্রচুর কষ্ট করে।
বিগ ব্যাশে সাকিবের অংশগ্রহণ দলের জন্য বাড়তি পাওনা উল্লেখ করে বাংলাদেশ কোচ বলেন, যে কোন খেলোয়াড় আগে থেকেই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারলে তা দলের জন্যে বোনাস। এজন্য আমরা ব্রিজবেনে আগে যাচ্ছি। সাকিব সেই সুবিধাটা আগে থেকে পাচ্ছে তা ওর জন্য খুবই ভাল।
সবশেষে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ কোচ বলেন, শুধু আফগানিস্তান ও স্কটল্যান্ড নয়, বিশ্বকাপে প্রতিটি দলই সমান গুরুত্বের অধিকারী। কাউকে হালকা করে দেখার সুযোগ নেই। তাই এখানে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend