উইন্ডোজ ১০-এর স্ক্রিনশট প্রকাশ, এখন অপেক্ষার পালা

windows10menuউইন্ডোজ ১০ সম্পর্কে খুব কম তথ্যই জানিয়েছে মাইক্রোসফট। গত সেপ্টেম্বরেই তারা জানান দিয়েছিল নতুন উইন্ডোজের কথা। কিন্তু সম্প্রতি ‘ব্লগ উইনবেটা’ এবং ‘দ্য ভার্জেস টম ওয়ারেন’ উইন্ডোজের আগামী সংস্করণটির একটি স্ক্রিনশট প্রকাশ করেছে। জানানো হয়েছে, উইন্ডোজ ১০-কে ‘৯৯০১’ নামেও ডাকা হচ্ছে।
তবে একে উইন্ডোজ ৮-এর বড় ধরনের আপডেট বলেই মন্তব্য করছে মাইক্রোসফট। এর মাধ্যমে উইন্ডোজ ৯ নামের বিষয়টি মুছে ফেলতে চাইছে মাইক্রোসফট। বর্তমান উইন্ডোজ নিয়ে ছড়িয়ে পড়া যাবতীয় অভিযোগ এবং সমস্যাগুলোকে সংশোধন করে এবং নতুন কিছু জুড়ে দিয়ে আনা হচ্ছে নতুন সংস্করণটি।
উইন্ডোজ ১০-এ নতুন একটি স্টার্ট মেনু থাকবে যেখানে আগের সংস্করণগুলোর ক্লাসিক মেনুর মিশেল ঘটেছে। ‘মডার্ন ইউআই’ নামের এই মেনুটি পরিচয় উইন্ডোজ ৮-এর সংস্করণেই ঘটানো হয়েছিল।
এই স্ক্রিনশটটিতে কর্টানা সংস্করণের ঘষামাজা সংস্করণের মতোই দেখায়। মাইক্রোসফট জানিয়েছে যে, উইন্ডোজের ডেস্কটপ সংস্করণে কর্টানা আসবে। কিন্তু সম্প্রতি কয়েকটি ছবি প্রকাশ পাওয়ায় বেশ পরিষ্কার হয়ে উঠেছে উইন্ডোজ ১০-এর চেহারাটি। তবে নতুন ছবিতে বোঝা যায়নি কর্টানা কতটুকু সার্ভিস নিয়ে আসতে যাচ্ছে।
নতুন এই ছবিতে আরো বোঝা যায়, মাইক্রোসফট তার মৌলিক ডিজাইনগুলোর পরিমার্জন করেছে। এর ইন্টারফেসের যে নতুন ছবি দেওয়া হয়েছে, তাদে দেখা যায়, অনলাইনে যে সব বন্ধুরা রয়েছেন এবং তাদের অন্যান্য তথ্য দেখাবে উইন্ডোজ ১০ এর ইন্টারফেস।
নতুন এই উইন্ডোজের যে কয়টি ছবি নেওয়া হয়েছে, তা দিয়ে একটি ভিডিও তৈরি করেছে উইনবেটা। দেখুন

সূত্র : বিজনেস ইনসাইডার

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend