জামায়াতের সঙ্গ ছাড়তে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছে ইইউ

EU, BNPঢাকা সফরে আসা ইউরোপীয় পার্লামেন্টের সদস্য জ্যঁ ল্যামবার্ট বিএনপির প্রতি বিশ দলীয় জোট শরিক জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়তে ফের আহ্বান জানিয়েছে।

বুধবার বিএনপি নেতাদের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

সরকার নিষিদ্ধ বিভিন্ন দল ফের সন্ত্রাসী তৎপরতায় জড়িয়ে পড়ছে বলেও তারা মনে করে। যদিও নির্দিষ্ট করে কোনো দলের নাম বলেনি তারা।

এ বিষয়ে অবস্থান বদলেছে কি না জানতে চাইলে ল্যামবার্ট বলেন, তারা ওই প্রস্তাবে কোনো পরিবর্তন আনেননি। তারা ইউরোপীয় পার্লামেন্টের অবস্থানও আগের মতো আছে।

নতুন নির্বাচনের জন্য আহ্বান না জানিয়ে, বরং নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি সমাধান পেতে প্রধান দলগুলোর প্রতি তাদের আহ্বান রয়েছে বলে জানান ল্যামবার্ট।

প্রসঙ্গত, বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের মধ্যে অনুষ্ঠিত ৫ জানুয়ারির নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচনে অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন প্রার্থীরা। বাকি আসনগুলোতেও ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রাধান্য থাকে।

ওই নির্বাচন ‘বিশ্বাসযোগ্য’ হয়নি বলে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রস্তাব আনা হয়।পাশাপাশি জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলাম থেকে ‘সুস্পষ্ট’ দূরত্ব বজায় রাখতে বিএনপির প্রতি তাদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

তৈরি পোশাক খাত নিয়ে আলোচনায় ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্য বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে অনেককে বলতে শুনেছেন- ‘শুধু রানা প্লাজা দিয়ে বাংলাদেশের পোশাক খাতকে বিবেচনা করা যাবে না’।

তবে রানা প্লাজার ঘটনাকে সতর্ক বার্তা হিসেবে নিয়ে সে অনুযায়ী ব্যবস্থা নিতে এবং মানসিকতার পরিবর্তনের জন্য অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের প্রধানের দায়িত্বে রয়েছেন ল্যামবার্ট। এ ‘শুভেচ্ছা সফরে’ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠক হয়েছে বলে জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি পিয়েরে মায়াডোন এ সময় উপস্থিত ছিলেন। তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর আমন্ত্রণে অ্যাপারেল সম্মেলনে যোগ দিতে গত শনিবার ঢাকা আসেন তিনি। রাতে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend