মানুষের মাঝে ভেদাভেদ সৃষ্টিকারী রাজনীতি আমরা প্রত্যাখ্যান করি : ড. মিজানুর রহমান

Dr-Mizan-pনালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি : মানবাধিকার চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, প্রাকৃতিকভাবে পৃথিবীর কোন বেড়া নেই। মানুষ এক এবং অভিন্ন। রাজনীতি মানুষের মাঝে ভেদাভেদ সৃষ্টি করে। তাই আসুন, যে রাজনীতি মানুষের মাঝে ভেদাভেদ সৃষ্টি করে আমরা সেই রাজনীতি প্রত্যাখ্যান করি। ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার আচকি পাড়ায় ইনডিজিনাস পিপলস ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস) এর হিউম্যান রাইটস ডিফেন্ডার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি ওইসব কথা বলেন। এ সম্মেলনে নালিতাবাড়ী ও হালুয়াঘাট উপজেলার দুই শতাধিক মানবাধিকার ডিফেন্ডার ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ গ্রহন করেন।
এসময় তিনি আরো বলেন, প্রশাসনকে মানব বান্ধব হতে হবে। প্রশাসন যদি সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রতিফলন না ঘটায় তাহলে প্রশাসনকে কাঠগড়ায় দাড়াতে হবে। মানুষের মর্যাদা সমুন্নত রাখতে জাতির দায়িত্ব রয়েছে। তাই রাষ্ট্র অনেক সময় মানুষের অধিকারের কথা ভুলে যায়। তখন মানবাধিকার কর্মীরা রাষ্ট্রকে মানুষের অধিকারের কথা স্মরণ করে দেয়। দেশের মানুষের জন্য সমতা ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য মানুষ স্বাধীনতা লাভ করেছে। স্বাধীনতা সংগ্রামের সময় গারো, খ্রীষ্টান, খাসিয়া, হিন্দু-মুসলিম সবাই এক সাথে দেশকে শত্র“ মুক্ত করার জন্য মুক্তিযুদ্ধ করেছে। তাই সকলের সমান অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে কাজ করতে হবে। ডঃ মিজান বলেন, যে রাজনীতি মানুষের কল্যাণ করে আসুন আমরা সেই রাজনীতির পতাকাতলে সমবেত হই।
তিনি সরকরের প্রতি দাবি তুলে ধরে বলেন, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভুমি কমিশন গঠন করতে হবে। আদিবাসীদের অধিকার সুরক্ষার জন্য জাতীয় সংসদে পৃথক আসনের ব্যাবস্থা গ্রহন করতে হবে।
আইপি ডিএস চেয়াম্যান লেখক ও কলামিষ্ট মি. সঞ্জীব দ্রং এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ঢকা বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ের প্রফেসর ডক্টর রহমত উল্লাহ, হালুয়াঘাটের ইউএনও মোহাম্মদ আব্দুল আওয়াল। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকিউর রহমান রেভারেন্ট ফাদার যোসেফ গমেজ, ইউপি চেয়ারম্যান সুরুজ আলী মনিন্দ্র চন্দ্র বর্মন ও নুহেলিকা দিব্রা প্রমুখ। অনুষ্ঠানে আদিবাসীদের মনোজ্ঞ নৃত্য অনুষ্ঠিত হয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend