সিটিসেলের সাথে এবার দ্রুত গতিতে এয়ারটেলের গ্রাহক কমছে

Airtel_Citycellগত কয়েক মাসে গ্রাহকসংখ্যা কমেছে মোবাইল অপারেটর কোম্পানি সিটিসেল এবং এয়ারটেলের। টেলিকম নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) প্রতিবেদন অনুযায়ী গত জুন থেকে অক্টোবর মাসে ১০ লাখ ৭৪ হাজার গ্রাহক হারিয়েছে এয়ারটেল। জুন পর্যন্ত সময়ে এয়ারটেলের সক্রিয় গ্রাহক ছিল ৮৫ লাখ চার হাজার। তা কমে সেপ্টেম্বরে হয়েছে ৭৪ লাখ ৬৬ হাজার।

বিটিআরসি সূত্রে জানা গেছে, টানা পাঁচ মাস ধরে কমছে মোবাইল ফোন অপারেটর এয়‌‌‌ারটেলের কার্যকর (অ্যাক্টিভ) সিমের সংখ্যা। গত জুন মাসের শেষেও অপারেটরটির এ ধরনের সিম ছিল ৮৫ লাখ ৪০ হাজার। এর মধ্যে অক্টোবর যেতে না যেতেই তা ১০ লাখ ৭৪ হাজার কমে গেছে। বুধবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন দেশে অ্যাক্টিভ গ্রাহকের মাসিক সংখ্যা প্রকাশ করেছে। এতে দেখা গেছে, অক্টোবর শেষে সব অপারেটরের অ্যাক্টিভ গ্রাহক ১১ কোটি ৮৯ লাখ ৩২ হাজারে গিয়ে পৌঁছেছে। এ সময়ে সব মিলে মাত্র ৫ লাখ গ্রাহক বে‌‌‌ড়েছে। সেপ্টেম্বরের শেষে দেশে অ্যাক্টিভ সিম ছিল ১১ কোটি ৮৪ লাখ ৯৩ হাজার। মূলত গত মাসে এয়ারটেলের বিপুল সিম কমে যাওয়ার প্রভাব পড়েছে বেশি। এক মাসে এ অপারেটরের সিম কমেছে ৪ লাখ ৩৫ হাজার।

অন্যদিকে মে থেকে অক্টোবর পর্যন্ত সিটিসেলের গ্রাহক কমেছে এক লাখ চার হাজার। অক্টোবরে এসে অপারেটর কম্পানিটির গ্রাহক দাঁড়িয়েছে ১৩ লাখ ২৯ হাজার। বিটিআরসির প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর পর্যন্ত দেশে মোট সক্রিয় মোবাইল ফোন গ্রাহক ছিল ১১ কোটি ৮৯ লাখ। এয়ারটেলের মতো সিটিসেলও অনেক দিন থেকে ধুকছে। গত মে মাসের পর থেকে টানা ছয় মাস দেশের সবচেয়ে পুরনো অপারেটরটির গ্রাহক কেবল কমছেই। মে মাসের শেষে অপারেটরটির অ্যাক্টিভ গ্রাহক ছিল ১৪ লাখ ৩৩ হাজার, যা ছয় মাসে ১ লাখ ৪ হাজার গ্রাহক হারিয়ে অক্টোবরের শেষে দাঁড়িয়েছে ১৩ লাখ ২৯ হাজারে।

এর মধ্যে ২৪৯ কোটি টাকা পরিশোধ না করতে পারায় অপারেটরটিকে লাইসেন্স বাতিলের চূড়ান্ত নোটিশ দিয়েছে বিটিআরসি। একইভাবে বিভিন্ন ব্যাংকের কাছেও অপারেটরটির প্রায় ২ হাজার ৩’শ কোটি টাকার ঋণ নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

কমিশনের প্রতিবেদন অনুসারে অক্টোবরের শেষে গ্রামীণফোনের অ্যাক্টিভ সিম রয়েছে ৫ কোটি ৭ লাখ। বাংলালিংকের ৩ কোটি ৪ লাখ ৯৮ হাজার। রবির অ্যাক্টিভ সিম ২ কোটি ৫১ লাখ এবং টেলিটকের ৩৭ লাখ ৮৫ হাজার। অন্যদিকে শুধু অক্টোবর মাসে দেশে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ২২ লাখ। অক্টোবরের শেষে এই গ্রাহক দাঁড়িয়েছে ৪ কোটি ৪৪ লাখ। এর মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত রয়েছে ৪ কোটি ১৫ লাখ সিম।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend