ললিপপ যুগের শুরু

5fa6bfcf38b90f56273e245d5be09402-Lolipopএ বছরের জুন মাসে অ্যান্ড্রয়েড এল ও নতুন ম্যাটেরিয়াল ডিজাইন ইন্টারফেসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পর গত মাসে নেক্সাস ৬ স্মার্টফোন ও নেক্সাস ৯ ট্যাবলেটের সঙ্গে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপের ঘোষণা দিয়েছে গুগল। ৩ নভেম্বর থেকে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের এই সংস্করণটি আপডেট করা শুরু করেছে প্রতিষ্ঠানটি। ফোর্বস অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ সংস্করণটিতে বিশেষ ফিচার হিসেবে রয়েছে নতুন ম্যাটেরিয়াল ডিজাইনের দর্শন। ললিপপে ডিজাইন বা নকশাকে গুরুত্ব দিয়ে বিশ্বব্যাপী আজ থেকে তা আপডেটের জন্য উন্মুক্ত করা হচ্ছে। গুগল প্লে এডিশনের পাশাপাশি ললিপপ সংস্করণটি প্রথমে নেক্সাস৪, নেক্সাস৫, নেক্সাস৭ (২০১২ ও ২০১৩) ও নেক্সাস১০ এ পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোনগুলোতেও ললিপপ পাওয়া যাবে।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সহ-নির্মাতা অ্যান্ডি রুবিন গুগল ছেড়ে যাওয়ার ঘোষণা দেওয়ার কয়েক দিনের মধ্যেই ললিপপ আপডেটের ঘোষণা দিল গুগল। বর্তমানে গুগলের অ্যান্ড্রয়েড বিভাগটি দেখাশোনার দায়িত্বে রয়েছে সুন্দর পিশাইয়ের। তিনি বর্তমানে গুগল সার্চ, ম্যাপস, গুগল প্লাস, কমার্স, বিজ্ঞাপন ও অবকাঠামোর পাশাপাশি ক্রোম ও অ্যান্ড্রয়েড বিভাগের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন: গুগল ছেড়ে দিলেন অ্যান্ড্রয়েডের সহ-প্রতিষ্ঠাতা!

২০১১ সালে উন্মুক্ত করা আইসক্রিম স্যান্ডউইচের পর নতুন এই অপারেটিং সিস্টেমে বিশাল এক পরিবর্তন এনেছে গুগল। এই ওএস সম্পর্কে গুগলের ভাষ্য, ললিপপে ম্যাটেরিয়াল ডিজাইন নামে নতুন ইউজার ইন্টারফেস আনা হয়েছে। এ ছাড়াও লক স্ক্রিন ও নোটিফিকেশন মেনুও উন্নত করা হয়েছে। নতুন সংস্করণটি অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রের ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করবে এবং পারফরমেন্স আরও উন্নত করবে বলেই গুগল দাবি করেছে।
গুগলের ভাইস প্রেসিডেন্ট এবং অ্যান্ড্রয়েড বিভাগের প্রধান সুন্দর পিশাই অ্যান্ড্রয়েড ললিপপ প্রসঙ্গে জানিয়েছেন, ‘ললিপপ বা অ্যান্ড্রয়েড ৫.০ অপারেটিং সিস্টেম সব ডিভাইসে ব্যবহার উপযোগী এবং ব্যবহারকারীদের প্রয়োজনীয় কাস্টোমাইজ সুবিধা দিয়ে তৈরি করা হয়েছে।’
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে,ললিপপের সুবিধা হচ্ছে যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গান, ছবি, অ্যাপ বা সাম্প্রতিক সার্চ করা বিষয়গুলো তৎক্ষণাৎ অন্যান্য অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসেও উপভোগ করা যাবে।
গুগলের দাবি, নতুন এই সংস্করণটিতে বাংলা ভাষার পাশাপাশি আরও নতুন ১৪ টি ভাষা সমর্থন করবে।
আরও পড়ুন: ললিপপ কীভাবে পাবেন?
যাঁরা ললিপপ পেতে আর অপেক্ষা করতে রাজি নন তাঁরা তাঁদের মোবাইল ফোন থেকে সেটিংসে যেতে পারেন। সেখান থেকে অ্যাবাউট ফোনের সিস্টেম আপডেটে গিয়ে চেক নাউ ক্লিক করে ললিপপ আপডেট করে নিতে পারেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend