মটোরোলা এখন লেনোভোর

9b7dd8d7397149e1de1ae7ef7489c4c0-motorollaগুগলের কাছ থেকে মটোরোলা মবিলিটিকে কিনে নিল চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো। গতকাল বৃহস্পতিবার লেনোভো কর্তৃপক্ষ জানিয়েছে, স্মার্টফোনের জগতে অবস্থা আরও সুদৃঢ় করতে গুগলের কাছ থেকে মটোরোলা মবিলিটি কেনার সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। মটোরোলা মবিলিটি কিনে নেওয়ার ফলে যুক্তরাষ্ট্র ও উন্নত দেশগুলোর বাজারে নিজেদের অবস্থান আরও জোরদার করতে সক্ষম হবে লেনোভো। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।
গুগল ও লেনোভোর চুক্তি অনুযায়ী, মটোরোলাকে কিনতে গুগলকে ২৯১ কোটি মার্কিন ডলার পরিশোধ করতে হয়েছে লেনোভোকে, যার মধ্যে ৬৬ কোটি মার্কিন ডলার নগদ আর ৭৫ কোটি মার্কিন ডলার শেয়ারে পরিশোধ করা হবে। বাকি ১৫০ কোটি ডলার তিন বছরের মধ্যে পরিশোধ করবে লেনোভো। এই চুক্তিতে মটোরোলার শুধু ডিভাইস ব্যবসা লেনোভোর অধীনে যাবে আর পেটেন্টগুলো গুগলের অধীনেই থাকবে।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, আইফোন ও স্যামসাংয়ের অ্যান্ড্রয়েডনির্ভর ফোনগুলোর কারণে স্মার্টফোনের বাজারে ধুঁকতে হচ্ছে মটোরোলাকে। গুগলের অধীনে আসার পর মটো জি, মটো ই–র মতো বেশ কিছু স্মার্টফোন বাজারে এনে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে প্রতিষ্ঠানটি।
বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের তথ্য অনুযায়ী, লেনোভো ও মটোরোলার যৌথ কার্যক্রম স্মার্টফোন বাজারের ৮ শতাংশ লেনোভোর দখলে চলে আসতে পারে। দুটি ব্যবসা একসঙ্গে হওয়ায় তা থেকে বেশ ফায়দা তুলতে পারবে চীনের প্রতিষ্ঠানটি। তবে দুটি প্রতিষ্ঠানকে একসঙ্গে চালানোর এক চ্যালেঞ্জ থেকেই যাচ্ছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend