এসএসসি পরীক্ষার মধ্যে বিরতি রেখেই সম্ভাব্য সূচি

SSC-examএসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ আগামী ২ ফেব্রুয়ারি। শিক্ষামন্ত্রী দুই পরীক্ষার মধ্যে বন্ধ না দিয়ে দ্রুত পরীক্ষা শেষ করার কথা জানিয়ে ছিলেন। তবে এবারো দুই পরীক্ষার মধ্যে বন্ধ রাখতে চায় সরকার।
বিরতি ছাড়া পাবলিক পরীক্ষা নেওয়ার কথা জানার পরই দেশের বিভিন্ন স্থানে এর বিরোধিতা করে বিক্ষোভ হয়।
পরীক্ষার সম্ভাব্য সময়সূচি মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রথমবারের মতো সময়সূচি চূড়ান্ত করতে মতামতও নেওয়া হচ্ছে। সম্ভাব্য সময়সূচির উপর আগামী ১ নভেম্বর পর্যন্ত মতামত দেওয়া যাবে। ds_sec1@moedu.gov.bd এই ঠিকানায় মতামত জানাতে হবে।
সম্ভাব্য সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি ও মাদ্রাসা বোর্ডের আলিমের তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রস্তাবিত সময়সূচিতে এসএসসিতে আগামী ১১ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১২ থেকে ১৬ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে।
অন্যান্য বছরের মতো এবারো সকালের পরীক্ষা সকাল ১০ থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা বিকাল ২টা থেকে ৫টা পর্যন্ত নেওয়ার প্রস্তাব করা হয়েছে।
গত ২ জুন এইচএসসিতে প্রশ্ন ফাঁসের তদন্ত প্রতিবেদনের বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আগের মতো আর পরীক্ষা হবে না। দেড় মাস ধরে আমাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী পরীক্ষা পদ্ধতির পরিবর্তন হবে। আগামীতে সরকারি বন্ধ ছাড়া পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।
শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন, ‘আমি শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের এখনই প্রস্তুতি নিতে বলব। আশা করি তারা বিষয়টি বিবেচনা করবেন ও হঠাৎ করে কোনো বক্তব্য দেবেন না।’
কিন্ত এরপর শিক্ষামন্ত্রীর এ বক্তব্যের বিরোধিতা করে দেশব্যাপী বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend