মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করায় পিয়াস করিমকে ধরে নিয়ে গিয়েছিলো পাক সেনাবাহিনী: আইনমন্ত্রী

pias1 (1)পিয়াস করিমের মৃত্যুর পর যখন তার মুক্তিযুদ্ধের বিরোধী অবস্থানের জন্য সর্বত্র ব্যাপক সমালোচনা চলছে, তখন আইনমন্ত্রী আনিসুল হক বলছেন ভিন্ন কথা। আইনমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করায় পিয়াস করিমকে ধরে নিয়ে গিয়েছিলো পাকিস্তানী সেনাবাহিনী।

রোববার রাজধানীর বিয়াম মিলনায়তনে ‘জুডিশিয়াল মেডিয়েশন স্কিল ট্রেনিং ফর অ্যাক্টিভ জাজেস’ অনুষ্ঠানের উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমার জানামতে পিয়াস করিমের বাবা কুমিল্লা জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ ছিলেন। পিয়াস করিমকে ১৯৭১ সালের মাঝামাঝি সময়ে পাকিস্তান সেনাবাহিনী ধরে নিয়ে কুমিল্লা সার্কিট আটকে রেখেছিলেন। তখন তার বয়স ছিল ১৩ বছর। পরে পিয়াস করিমের বাবা অ্যাডভোকেট এম এ করিমকে পাকিস্তান সেনাবাহিনীর শর্ত মেনে বন্ড সই দিয়ে তাকে ছাড়িয়ে নিয়ে আসেন। পাক বাহিনীর শর্ত ছিল তারা পিয়াস করিমকে মুক্ত করে দেবে, তবে সে মুক্তিযুদ্ধের পক্ষে কোনো কাজ করতে পারবে না। কোনো বৈঠক করতে পারবে না।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের শেষ দিকে এসে পিয়াস করিমের বাবা পাক বাহিনীর শর্ত মেনে শান্তি কমিটির সভাপতি হন। তখন তিনি মুক্তিযোদ্ধাদের আত্মরক্ষার্থে ডান্ডিকার্ড (পরিচয়পত্র) প্রদান করেছেন। ধীরেন্দ্র দত্ত হত্যার বিষয়ে পিয়াস করিমের বাবার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তাও গ্রহণযোগ্য নয় বলেও মন্ত্রী উল্লেখ করেছেন। ২০/২১ বছর আগে একজন মৃত ব্যক্তির বিষয়ে না জেনে শুনে এসব কথা বলা ঠিক না।


 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend