ওমরাহ পালন হলো না নিজাম হাজারীর

nijam-hazari_0ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী সৌদি আরবে ওমরাহ পালনের উদ্দেশ্যে যাওয়ার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর গিয়ে সেখান থেকে ফেরত এসেছেন।

গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে বিমানবন্দর থেকে ফিরে যান তিনি। তার সঙ্গে ফেনীর আরো দু’জন আওয়ামী লীগ নেতা ছিলেন। এই দু’জনের বিরুদ্ধে বিদেশ গমনের কোন নিষেধাজ্ঞা ছিল না।

তবে, নিজাম উদ্দিন হাজারীর বিদেশ গমনে নিষেধাজ্ঞা থাকায় তার সাথে অপর দুই আওয়ামী লীগ নেতা বিমানবন্দর থেকে ফেরত আসেন।

এ ব্যাপারে বিমানবন্দরের ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, নিজাম উদ্দিন হাজারী বিদেশ গমনের ব্যাপারে পাসপোর্ট ও ভিসা ইমিগ্রেশনে জমা দেয়ার আগেই তিনি তার নিষেধাজ্ঞার বিষয়টি অবগত হন।

বিষয়টি জানতে পেরে তিনি নিজেই বিমানবন্দর থেকে ফেরত যান। এ কারণে তার ফেরত যাওয়া সংক্রান্ত ইমিগ্রেশনে কোন নথিভূক্ত নেই।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে এ ব্যাপারে বিমানবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইমিগ্রেশন) জানান, নিজাম উদ্দিন হাজারীকে ফেরত দেয়ার ব্যাপারে কোন তথ্য ইমিগ্রেশনের কাছে নেই।

উল্লেখ্য,গত ২ জুন নিজাম উদ্দিন হাজারী এবং সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারীর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফেনীর স্থানীয় পুলিশ মৌখিকভাবে ইমিগ্রেশন ও সীমান্তবর্তী এলাকায় দায়িত্বরত কর্মকর্তাদের এ নিষেধাজ্ঞার বিষয়টি অবহিত করে।

ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হত্যার ঘটনায় নিজাম হাজারীর বিরুদ্ধে নানা অভিযোগ ওঠায় পুলিশ এই উদ্যোগ নেয়। নিজাম হাজারীকে জিজ্ঞাসাবাদের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনও করা হয়। তার পাশাপাশি ফেনী আওয়ামী লীগের আরেক আলোচিত ব্যক্তি জয়নাল হাজারীও যেন দেশত্যাগ করতে না পারেন সে জন্য সংশ্লিষ্ট সব জায়গায় দিকনির্দেশনা দেয় পুলিশ।

এদিকে, নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদ বাতিলের আবেদন করে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছেন আবু হেনা মোস্তফা কামাল নামে এক ব্যক্তি।

গত ৯ জুন চিঠিটি কমিশনে এসে পৌঁছালে যাচাই বাছাই শেষে চিঠিটি কমিশন সভায় উত্থাপনের জন্য প্রস্তুত করা হয়। কমিশনের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র অনুযায়ী আগামী সপ্তাহের যে কোন দিন কমিশন সভায় চিঠিটি উত্থাপিত হবে। চিঠিতে উল্লেখ করা হয়, জাতীয় সংসদ ২৬৬ ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী অস্ত্র মামলায় গ্রেফতার হয়ে সাজাপ্রাপ্ত হন। পরবর্তীতে ২ বছর ১০ মাস ১ দিন কম সাজা খেটে ২০০৫ সালের ১ ডিসেম্বর কারাগার থেকে বের হয়ে যান।

দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় এ তথ্য গোপন করে নির্বাচনের মনোনয়নপত্র দাখিল করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। যা গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

প্রসঙ্গত, প্রার্থিতায় অযোগ্যতা থাকা সত্ত্বেও হলফনামায় তথ্য গোপন করে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ায় ফেনী-২ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য (এমপি) নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদে দায়িত্বপালন কেন কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে ওই আসনটি কেন শূন্য ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে রিটে।

গত ৮ জুন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ রুল জারি করেন।

জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, আইন সচিব, জাতীয় সংসদ সচিবালয়ের সচিব, নির্বাচন কমিশন সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নিজামউদ্দিন হাজারী, কারা মহাপরিদর্শক, চট্টগ্রাম কারাগারের জ্যৈষ্ঠ সুপারকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

ফেনী জেলা যুবলীগের সাবেক যুগ্ম-আহ্বায়ক ও পৌর কমিশনার সাখাওয়াত হোসেনের দায়ের করা ওই রিট আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend