জরিমানা গুণতে হচ্ছে জাতীয় পার্টিকে

JP_392927991সংসদ নির্বাচনের ব্যয়ের হিসাব নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন কমিশনে(ইসি) জমা দেয়নি বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। তাই দলটিকে নিবন্ধন ঠেকাতে এখন জরিমানা গুণতে হবে। এ জরিমানা দিতে হবে হিসাব জমা দেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত ১৫ দিন সময় পাওয়ার জন্য। ইসি সচিবালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব ফরহাদ হোসেন দলটিকে সময় নেওয়ার জন্য বুধবার একটি চিঠি দেবে। চিঠির খসড়া মঙ্গলবার প্রস্তুত করা হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৪৪ সিসিসি এর বিধি ৫ অনুযায়ী, সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি দলগুলোকে নির্বাচনের ৯০ দিনের মধ্যে রিটার্ন জমা দিতে হয়। সে সময়ের মধ্যে কোনো রাজনৈতিক দল নির্বাচনী ব্যয় জমা না দিলে ইসি ১ মাস সময় দিতে পারে। সে একমাসের মধ্যেও হিসাব জমা না দিলে ১০ হাজার টাকা জরিমানা দিয়ে পরবর্তী ১৫ দিনের মধ্যে হিসাব জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। কেউ অতিরিক্ত এ সময়ের মধ্যেও হিসাব জমা না দিলে সে দলের নিবন্ধন বাতিল করবে নির্বাচন কমিশন।

দশম সংসদ নির্বাচনে মোট ১২ টি দল অংশ নেয়। এদের মধ্যে আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টি, জাসদ, তরীকত ফেডারেশন, বিএনএফ, জাতীয় পার্টি-জেপি, গণতন্ত্রী পার্টি, ন্যাপ, গণফ্রন্ট, খেলাফত মজলিস, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট তাদের ব্যয়ের হিসাব জমা দিয়েছে।

গত ৪ মে জাতীয় পার্টিকে ১ মাসের সময় দিয়ে সতর্ক করেছিলো ইসি। তারপরও দলটি কোন জবাব দেয়নি। তাই এখন জরিমানা পরিশোধ করে অতিরিক্ত ১৫ দিন সময় নেওয়ার জন্য বুধবার জাতীয় পার্টিকে ইসির নিজস্ব পত্রবাহকের মাধ্যমে চিঠি দেওয়া হবে। এ সময় গণনা শুরু হবে চিঠি পৌঁছার পর থেকেই।

এ বিষয়ে ফরহাদ হোসেন বলেছেন, চিঠি আজকে প্রস্তুত করা হয়েছে। উর্দ্ধতনরা স্বাক্ষর করলে কাল(বুধবার) চিঠি পাঠিয়ে দেওয়া হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend